Logo
শিরোনাম :
নবীগঞ্জে প্রধানমন্ত্রীর জন্মদিনে বিদ্যালয় প্রাঙ্গণে বৃক্ষরোপণ নবীগঞ্জে প্রধানমন্ত্রীর জন্মদিনে আওয়ামীলীগের দোয়া মাহফিল প্রধানমন্ত্রীর জন্মদিনে এতিমদের নিজ হাতে খাওয়ালেন এমপি মিলাদ গাজী নবীগঞ্জে মহিলা আ.লীগের উদ্যোগে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত নবীগঞ্জে প্রধানমন্ত্রীর জন্মদিনে ১৬ হাজার করোনা টিকা প্রদান নবীগঞ্জে দুর্গাপূজা উপলক্ষ্যে পুলিশের বিশেষ আইন শৃঙ্খলা সভা নবীগঞ্জে নিখোঁজের দুদিন পর ধানক্ষেতে থেকে বৃদ্ধ’র লাশ উদ্ধার চুনারুঘাটে পিতার মৃত্যুর খবরে মেয়ে, মেয়ের মৃত্যুর খবরে নাতির মৃত্যু উন্নত জীবনের আশায় প্রাণ গেল পরিবারের একমাত্র সন্তানের গ্রিসে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প, নিহত ১

সিলেটে নদ-নদীর পানি বাড়ছে !

করেসপন্ডেন্ট,সিলেট
জাগো নিউজ : বুধবার, আগস্ট ১২, ২০২০

সিলেট অঞ্চলের দুই প্রধান নদী সুরমা ও কুশিয়ারার উৎসমুখে পানি বাড়ছে। সেই সাথে সিলেটের সীমান্ত নদ-নদীর পানিও বাড়ছে। কানাইঘাটের লোভাছড়ায় বৃষ্টি ছাড়াই বাড়ছিল লোভা নদীর পানি। সপ্তাহ খানিক পর এবার বৃষ্টি হওয়ায় বাড়ছে লোভাসহ অন্যান্য সীমান্ত নদ-নদীর পানি।

বুধবার (১২ আগস্ট) দৈনিক পানির স্তর-সম্পর্কিত তথ্য থেকে এ কথা জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সিলেট নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ শহীদুজ্জামান সরকার।

লোভা বাংলাদেশ-ভারত সীমান্ত থেকে নেমে আসা একটি নদী। সিলেটের কানাইঘাট উপজেলার লোভাছড়া দিয়ে নদীটি প্রবাহিত হয়ে কানাইঘাট এলাকায় সুরমা নদীতে বিলীন হয়েছে। বর্ষাকালে সুরমার উৎস ধরা হয় লোভা নদীর মিলনস্থলকে। পাউবো অন্যান্য নদ-নদীর মতো লোভা ও সুরমার মিলনস্থলে পানির প্রবাহ প্রতিদিন পাঁচবার পরিমাপ করে।

আজ সকাল ও দুপুরে তিনটি পরিমাপ অনুযায়ী ধাপে ধাপে বেড়েছে লোভার পানি। সকাল ৬টায় ১২ দশমিক ৩৯ মিটার, সকাল ৯টায় ১২ দশমিক ৪৮ মিটার ও দুপুর ১২টায় ১২ দশমিক ৫২ মিটার দিয়ে পানি প্রবাহিত হয়।

লোভার সঙ্গে সিলেটের অপর দুই সীমান্ত নদী সারী ও ধলাইয়ের পানিও বাড়ছে। সারীর পানি জৈন্তাপুরের সারীঘাট পয়েন্টে সকালে ৯ দশমিক ৫৩ মিটার থেকে বেড়ে ৯ দশমিক ৬৯ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছিল। ধলাই নদের কোম্পানীগঞ্জ ইসলামপুর পয়েন্টে পানি সকালে ৮ দশমিক ৯৮ মিটার থেকে বেড়ে দুপুরে ৯ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছে।

সীমান্তের নদ-নদীতে পানি বাড়ায় সুরমা ও কুশিয়ারার উৎসমুখসহ সবকটি পয়েন্টে পানি বাড়ছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় বেশি বেড়েছে সুরমার উৎসমুখ এলাকার কানাইঘাট পয়েন্টে। গতকাল সন্ধ্যায় সেখানে ১০ দশমিক ৮৫ মিটার দিয়ে পানি প্রবাহিত হচ্ছিল। আজ সকাল ৬টায় পানি ১১ দশমিক ৪০ মিটার এবং দুপুর ১২টায় ১১ দশমিক ৪৫ মিটার দিয়ে প্রবাহিত হয়। সুরমার কানাইঘাট পয়েন্টে বিপৎসীমা ১২ দশমিক ৭৫ মিটার।

কুশিয়ারার উৎসমুখ অমলসিদে গতকাল সন্ধ্যায় ১৩ দশমিক ৬৫ মিটার থেকে পানি বেড়ে আজ সকাল ৬টায় ১৩ দশমিক ৮১ মিটার দিয়ে পানি প্রবাহিত হয়। দুপুর ১২টায় সেখানে ১৩ দশমিক ৯৪ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছিল পানি।

অমলসিদে বৃষ্টি ছাড়াই বাড়ছে পানি। পাউবোর দৈনিক পানির স্তর-সম্পর্কিত তথ্যের (ডেইলি ওয়াটার লেভেল ডেটা) ‘রেইনফল’ অংশে ‘শূন্য’ উল্লেখ রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ
ThemeCreated By ThemesDealer.Com
error: কপি করা নিষেধ !
error: কপি করা নিষেধ !