Logo
শিরোনাম :
দুইগ্রামের সাথে আ.লীগের মনোনয়ন প্রত্যাশী নুরুল শরীফ হুদার মতবিনিময় নবীগঞ্জে পূজা মন্ডপে পূজারী ও মাদ্রাসা ছাত্রদের সংঘর্ষ : ওসিসহ আহত ২০ গ্রিসে ১৭ অক্টোবরের পরিবর্তে আগামী ২৪ অক্টোবর ‘বাংলাদেশ উৎসব ২০২১’ নবীগঞ্জসহ ১ হাজার ৭টি ইউনিয়নে ভোট ২৮ নভেম্বর বৃহস্পতিবার থেকে স্কুল শিক্ষার্থীদের পরীক্ষামূলক টিকা দেয়া হবে ৫০ মামলায় বাবা-মা জিম্মায় ৭০ শিশু তরুণ উদ্যোক্তা ও ডিজিটাল মার্কেটিংয়ে সফল হতে চান পার্থ নবীগঞ্জে ২ হাজার মিটার কারেন্টজাল ধ্বংস নবীগঞ্জে স্কুলছাত্রীকে উত্যক্ত করার দায়ে বখাটের ৬ মাসের কারাদণ্ড মিথ্যা অভিযোগ দেয়ায় সুমনের ক্ষমা প্রার্থনা ও দুঃখপ্রকাশ

লকডাউন বাস্তবায়নে যা করবে পুলিশ !

জাগো নিউজ
জাগো নিউজ : মঙ্গলবার, এপ্রিল ১৩, ২০২১

লকডাউন বাস্তবায়নে সরকারের দেওয়া নির্দেশনা অনুযায়ী কাজ করবে পুলিশ। জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি ক্ষেত্র বিশেষে আইন প্রয়োগ করে হলেও সরকারের নির্দেশনা বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন পুলিশের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এছাড়া করোনায় নিজেদের সুরক্ষার পাশাপাশি পুলিশ সাধারণ মানুষের সুরক্ষায়ও কাজ করবে নিয়মিত। গত বছর দেশে করোনা সংক্রমণ শুরু হলে আক্রান্ত মানুষের পাশে দাঁড়িয়ে মানবিক পুলিশ হিসেবে পরিচিতি পেয়েছিল পুলিশ। সেই সুনাম অব্যাহত রাখতে চায় সরকারের এই আইন-শৃঙ্খলা বাহিনী। এরইমধ্যে করোনায় মানুষের সচেতনতা বাড়াতে কাজ শুরু করেছে পুলিশ।

পুলিশ সদর দফতরের সংশ্লিষ্ট সূত্র জানায়, করোনায় কার্যক্রম চালাতে পুলিশ সদর দফতর ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর কমব্যাট কোভিড-১৯ পেনডামিক-২০২০’  নামে একটি এসওপি তৈরি করেছে। সে অনুযায়ী পুলিশ সদর দফতরের নির্দেশনায় সারা দেশের পুলিশ ইউনিটগুলো করোনার বিরুদ্ধে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এছাড়াও সরকারের পক্ষ থেকে যখন যেই নির্দেশনা দেওয়া হবে, সে অনুযায়ী কাজ চালাবে তারা। এসওপি অনুযায়ী প্রতিটি ইউনিটে অপারেশনাল কমিটি ও টেকনিক্যাল কমিটিসহ একাধিক কমিটি রয়েছে।

যারা পুলিশের দায়িত্ব পালনের ক্ষেত্রে দিক নির্দেশনা দেবেন। একইসঙ্গে পুলিশ সদস্যদের মনোবল অটুট রাখতে তাদের পরিবারের সদস্যদের জন্য নগদ সহায়তাসহ বিভিন্ন উদ্যোগ হাতে নেওয়া হয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত পুলিশ সদস্যদের দেখা শোনার জন্য ‘বিশেষ টিম’ গঠন করা আছে। এই টিম করোনা আক্রান্ত পুলিশ সদস্যদের প্রয়োজনীয় সবকিছুর ব্যবস্থা করবে।

গত ২১ মার্চ থেকে দ্বিতীয় দফায় পুলিশ করোনা সংক্রমণ ঠেকাতে জনগণের মাঝে সচেতনতা বাড়াতে উদ্ধুদ্ধকরণ কর্মসূচি হাতে নেয়। জনগণকে উদ্ধুদ্ধ করতে মাস্ক বিতরণ করে তারা। করোনামুক্ত থাকতে হলে সচেতনতার কোনও বিকল্প নেই বলেও মনে করেন পুলিশ কর্মকর্তারা।

পুলিশ কর্মকর্তারা বলছেন, নিয়মিত আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি করোনা মোকাবিলায়ও পুলিশ মাঠে থেকে কাজ করে যাচ্ছে। করোনা সংকটে যখন কেউ পাশে থাকে না, তখন পুলিশ সদস্যরা গিয়ে পাশে দাঁড়িয়েছেন। করোনায় মৃত্যুর পর লাশ দাফন ও সৎকারের কাজও করছে পুলিশ। করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায়ও মানুষের পাশে দাঁড়াতে পিছপা হবে না পুলিশ। এরইমধ্যে প্রায় ২০ হাজার পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৮৯ জন।

পুলিশ সদর দফতরের জনসংযোগ বিভাগের এআইজি মো. সোহেল রানা বলেন, ‘সরকার যেসব নির্দেশনা দিয়েছে বা দেবে— তার আলোকেই লকডাউন বাস্তবায়নে কাজ করবে পুলিশ। এছাড়া করোনাকালে পুলিশের দায়িত্ব পালনের বিষয়ে পুলিশ সদর দফতর থেকে একটি আন্তর্জাতিক মানের এসওপি তৈরি করা হয়েছে। সেখানে সুস্পষ্টভাবে বলা আছে— পুলিশ করোনাকালে কীভাবে দায়িত্ব ও কর্তব্য পালন করবে। সেই এসওপি অনুসরণ করে সরকারি নির্দেশনা অনুযায়ী দায়িত্ব পালন করবেন পুলিশ সদস্যরা।

ঢাকা মহানগর পুলিশের জনসংযোগ বিভাগের অতিরিক্ত উপ কমিশনার ইফতেখায়রুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, লকডাউন বাস্তবায়নে সরকারের যে বিধিবদ্ধ দায়িত্ব সেটা পালন করবে পুলিশ। তাছাড়া নিয়মিত চেকপোস্টগুলো তাদের কাজ চালিয়ে যাবে।

পুলিশের একজন কর্মকর্তা বলেন, লকডাউন বাস্তবায়নে সরাসরি শাস্তিমুলক ব্যবস্থা নেওয়ার কোনও সুযোগ নেই পুলিশের। এক্ষেত্রে মোবাইল কোর্টের প্রয়োজন হয়। সংক্রমণ আইনে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার বিষয় আছে। সেটাও বাস্তবায়ন করতে হলে ম্যাজিস্ট্রেট লাগবে। তবে স্থানীয় সিভিল প্রশাসন ও মেডিক্যাল অথরিটি তাদের প্রয়োজন অনুযায়ী পুলিশকে নির্দেশনা নেবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ
ThemeCreated By ThemesDealer.Com
x
error: কপি করা নিষেধ !
x
error: কপি করা নিষেধ !