Logo
শিরোনাম :
স্কটিশ পার্লামেন্টে প্রথম বাংলাদেশী এমপি নির্বাচিত হলেন নবীগঞ্জের ফয়ছল চৌধুরী ইফতারির জন্য নবীগঞ্জের শরিফাকে ‘হত্যা’, স্বামী-শ্বাশুড়ি আটক নবীগঞ্জ পৌরসভায় ১৫শ অসহায় মানুষের মাঝে প্রধানমন্ত্রী অর্থ সহায়তা বিতরণ বাউসা ইউনিয়নে ১৫শ মানুষের মাঝে ৪৫০ টাকা করে নগদ অর্থ সহায়তা বিতরণ আউশকান্দিতে ৫শ অসহায়দের মাঝে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা বিতরণ নবীগঞ্জের দীঘলবাকে প্রধানমন্ত্রীর উপহার নগদ অর্থ বিতরণ করলেন এমপি মিলাদ গাজী এক মুঠো হাসি’র উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি সম্পন্ন হবিগঞ্জ শহরে সাড়ে ৪ হাজার মানুষকে সরকারি সহায়তা প্রদান নবীগঞ্জে মুক্তিযোদ্ধা ও ২ প্রবাসীর ভূমি দখল করে পুকুর খননের অভিযোগ ! নবীগঞ্জে মাদকের আস্তানায় ইউএনও’র অভিযান : ৪ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড

বৈষ্ণব বাউল রাধারমন দত্ত’র প্রয়াণ দিবসে মাছরাঙা টিভিতে গান গাইবেন- বাউলা দিপু

স্টাফ করেসপন্ডেন্ট / ৫০৭ বার পঠিত
জাগো নিউজ : শনিবার, ৭ নভেম্বর, ২০২০

বাংলা সঙ্গীতের এক উজ্বল দিকপাল রাধা রমন দত্ত। সিলেট অঞ্চলের বিখ্যাত ধামাইল গানের প্রবর্তকও বলা হয় তাকে। দেহতত্ত্ব, বিচ্ছেদী, বৈষ্ণব পদাবলীসহ হাজারো গানের রচয়িতা ও সুরস্রষ্টা; রাধা রমন দত্ত্বের প্রয়াণ দিবস আগামী মঙ্গলবান।

মরমী এই সাধকের প্রয়াণ দিবসে মাছরাঙ্গা টিভির সংঙ্গীত অনুষ্ঠানে গান গাইবেন বর্তমান বাউল জগতের অতি পরিচিত মুখ বাউলা দিপু।

আগামী ১০ নভেম্বর মঙ্গলবার সকাল ৭ ঘঠিকায় সম্প্রচারিত হবে অনুষ্ঠানটি। বাউলা দিপুর কণ্ঠে গাওয়া মোট ৯ টি গান প্রচার হবে।

উল্লেখ, সহজিয়া সাধক ও গীতিকবি রাধারমন ১৮৩৩ সালে ভাটির জনপদ সুনামগঞ্জের জগন্নাথপুরে জন্মগ্রহন করেন। মৃত্যুবরণ করেন ১৯১৫ সালে। তিনি যে সব গান রচনা করে গেছেন, তার জন্য সবার কাছেই সমাদৃত। তাকে বলা হয় বাংলা লোকসংগীতের দিকপাল। মানবতাবাদী দার্শনিক। রাধারমনের গান দেশের পরিসরেই নয়, বিশ‌্বপরিমন্ডলেও পরিচিত তার নাম। এরকম একজন লোককবির সৃষ্টি সংরক্ষণের পাশাপাশি সুর ও কথার বিকৃত না করে, বাণী চর্চার আহবান গবেষকদের।

রাধারমন দত্ত কেবল গীতিকারই নন, তিনি একাধারে ছিলেন কবি, সাধক ও সুর স্রষ্টা। যার গানে উঠে এসেছে ভাটি অঞ্চলের কাদামাটির সোঁদা গন্ধ।


অন্যান্য সংবাদ
Theme Created By ThemesDealer.Com
error: কপি করা নিষেধ !
error: কপি করা নিষেধ !