Logo
শিরোনাম :
বাউসা ইউনিয়ন পরিষদকে সৌদি দূতাবাস বানিয়ে অভিনব প্রতারণা ॥ আটক ৩ বাহুবলে গাছ খাওয়ায় ছাগল আটক, এমপি কল দেয়ার পরও ছাড়েনি পুলিশ কানাডায় সড়ক দুর্ঘটনায় বীর মুক্তিযোদ্ধা সুরঞ্জন দাশ স্ত্রীসহ নিহত গ্রিসে বাংলাদেশ দূতাবাসে বঙ্গমাতা ও শেখ কামাল এর জন্মবার্ষিকী পালন নবীগঞ্জে মায়ের স্বপ্ন পূরণে হেলিকপ্টারে চড়ে বরের বাড়ি গেলেন সুরভী খোঁজ মিলছে না সিলেট ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতির এবার মাল্টার ভিসা মিলবে ঢাকা থেকেই! গ্রিসে ১৫ হাজার অনিয়মিত বাংলাদেশি যেভাবে পাবেন বৈধতা! নবীগঞ্জ-হবিগঞ্জ রুটে বাস চলাচল বন্ধ, যাত্রীদের ভোগান্তি : চালু হবে কবে ! তুর্কি থেকে গ্রিসে অনুপ্রবেশ: দুর্ঘটনায় সিলেটের কওছর মেম্বার নিহত, আহত ৩

বাংলাদেশি শ্রমিকদের জন্য উন্মুক্ত হচ্ছে গ্রিসের শ্রমবাজার

মতিউর রহমান মুন্না, গ্রিস থেকে
জাগো নিউজ : বুধবার, ডিসেম্বর ১, ২০২১

বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার বিষয়ে বাংলাদেশ ও গ্রিসের মধ্যে আগ্রহপত্র সই হয়েছে। গতকাল দুপুরে গ্রিসের রাজধানী এথেন্সে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ এবং গ্রিসের অভিবাসনবিষয়ক মন্ত্রী নোটিশ মিতারাকির মধ্যে আনুষ্ঠানিক বৈঠক হয়। এরপর নিরাপদ অভিবাসন বিষয়ে সহযোগিতা ও বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার বিষয়ে বাংলাদেশ ও গ্রিসের মধ্যে আগ্রহপত্র স্বাক্ষরিত হয়।

গ্রিসের বাংলাদেশ দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে দুই নেতা অবৈধ অভিবাসন রোধ এবং বৈধভাবে প্রবেশের মাধ্যমে বাংলাদেশি শ্রমিকদের জন্য শ্রমবাজার উন্মুক্ত করার বিষয়ে আলোচনা করেন। বৈধ পন্থায় শ্রমিকদের প্রবেশাধিকার দিলে অবৈধ মানবপাচার অনেকাংশে বন্ধ হয়ে যাবে বলে মতপ্রকাশ করেন তাঁরা। এ সময় তাঁরা বাংলাদেশ থেকে চাহিদা অনুযায়ী গ্রিসের বিভিন্ন শ্রমঘন খাতসমূহে শ্রমিক ও বিভিন্ন পেশাজীবীর আগমনের জন্য বিভিন্ন প্রাসঙ্গিক দিক নিয়ে আলোচনা করেন এবং আশা প্রকাশ করেন, বাংলাদেশ ও গ্রিসের মধ্যকার প্রস্তাবিত গ্রিসে বাংলাদেশি শ্রমিকদের কর্মসংস্থানবিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ থেকে আগ্রহী শ্রমিকেরা সহজে, নিরাপদে ও স্বল্প খরচে গ্রিসে এসে তাঁদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারবেন। এতে বাংলাদেশ এবং গ্রিস উভয়ই অর্থনৈতিকভাবে লাভবান হবে। এ সময় গ্রিক মন্ত্রী মিতারাকি আগামী জানুয়ারির মধ্যে প্রস্তাবিত সমঝোতা স্মারকের খসড়া চূড়ান্ত হবে এবং আগামী ফেব্রুয়ারিতে তাঁর ঢাকা সফরকালে প্রস্তাবিত সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
বৈঠকে, রাষ্ট্রদূত আসুদ আহমেদ, প্রবাসীকল্যাণসচিব আহমেদ মুনিরুছ সালেহীন, দূতাবাসের কর্মকর্তা ও গ্রিক সরকারের অভিবাসন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গ্রিসের কৃষি, পর্যটন, তৈরি পোশাকশিল্প খাতসহ বিভিন্ন ক্ষেত্রে বিদেশি শ্রমিকের ব্যাপক চাহিদা রয়েছে, যা পূরণের জন্য গ্রিক সরকার এ বছরের সেপ্টেম্বরে মাসে বিদেশি শ্রমিক নিয়োগসংক্রান্ত আইনটি সংশোধন করে প্রবাসীশ্রমিকদের পাঁচ বছর মেয়াদি ভিসা প্রদানের সিদ্ধান্ত হয়। এর ফলে দেশটিতে বিদেশি শ্রমিকদের বৈধভাবে এসে কর্মসংস্থানের ব্যাপক সুযোগ সৃষ্টি হয়েছে।

এদিন বিকেলে প্রবাসীকল্যাণমন্ত্রী গ্রিসের সিটিজেন প্রোটেকশন (স্বরাষ্ট্র) মন্ত্রী প্যানাজিওটিস থিওডোরিকাকোসের সঙ্গে তাঁর দপ্তরে সাক্ষাৎ করেন। এ সময় দুই মন্ত্রী প্রবাসী বাংলাদেশিদের নিরাপত্তা, সঠিক সময়ে টিকাদান এবং বৈধকরণের বিষয়সহ দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। এ ছাড়া বিকেলে তিনি দূতাবাসের উদ্যোগে প্রবাসী বাংলাদেশিদের জন্য রন্ধনশিল্পের ওপর মৌলিক প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানেও প্রধান অতিথির বক্তব্য দেন এবং সফলভাবে প্রশিক্ষণগ্রহণকারীদের হাতে সনদ তুলে দেন।

উল্লেখ্য, মুজিব বর্ষে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেন্টেনিয়াল স্কুল’ নামে একটি বাংলাদেশি স্কুল প্রতিষ্ঠা কার্যক্রমের অগ্রগতি পর্যবেক্ষণের লক্ষ্যে প্রবাসীকল্যাণমন্ত্রী ইমরান আহমদ উচ্চপর্যায়ের আন্তমন্ত্রণালয় প্রতিনিধিদল নিয়ে সরকারি সফরে গ্রিসে আছেন। গ্রিসে নতুন প্রজন্মের প্রবাসীদের মধ্যে মাতৃভাষার চর্চা এবং মাতৃভাষায় শিক্ষালাভ, বাংলাদেশের ইতিহাস–ঐতিহ্য–সংস্কৃতিচর্চাসহ বঙ্গবন্ধুর আদর্শ–চেতনা ছড়িয়ে দিতে স্কুলটি বিশাল ভূমিকা রাখবে বলে প্রবাসীদের মধ্যে ব্যাপক আশার সঞ্চার হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

অন্যান্য সংবাদ
Theme Created By ThemesDealer.Com
x
error: কপি করা নিষেধ !
x
error: কপি করা নিষেধ !