Logo
শিরোনাম :
পাঁচ হাজার বন্যার্তদের মুখে খাবার তোলে দিল ‘ইউনাইটেড নবীগঞ্জ’ বাংলাদেশে স্বপ্নের পদ্মা সেতু’র উদ্বোধন, গ্রিসে উদযাপন করল দূতাবাস নবীগঞ্জে বন্যার পানিতে ভেসে আসলো যুবকের লাশ পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে নবীগঞ্জ থানার আনন্দ র‌্যালী শ্রেষ্ঠ হিসেবে শুদ্ধাচার পুরস্কারে জন্য মনোনীত হলেন নবীগঞ্জের ইউএনও শেখ মহিউদ্দিন নবীগঞ্জে বন্যার্তদের মাঝে আব্দুর রহমান ফাউন্ডেশনের আর্থিক সহায়তা প্রদান দেশে বন্যায় মানুষ কষ্টে আছে : সরকার পদ্মাসেতু উদ্বোধনে আমোদ-ফুর্তিতে ব্যস্ত-ড. রেজা কিবরিয়া ‘শুকনো জায়গায় মাকে কবর দিও’ নবীগঞ্জে উল্টে গেলো বন্যার্তদের খাদ্যবাহী ট্রাক নবীগঞ্জে ভয়াবহ রূপ নিয়েছে বন্যা : শতাধিক গ্রাম প্লাবিত : সবাইকে এগিয়ে আসার আহবান

প্রাচীন সভ্যতার দেশে অসভ্যদের রাজত্ব

মতিউর রহমান মুন্না, গ্রিস থেকে
জাগো নিউজ : সোমবার, ১৬ মে, ২০২২

প্রাচীন সভ্যতার দেশ গ্রিসে যেন অসভ্যরা রাজত্ব কায়েম করছেন। দেশটি অভিবাসীদের জন্য দিন দিন অনিরাপদ হয়ে উঠছে। রাজধানীসহ বিভিন্ন জায়গায় প্রতিনিয়তই নির্যাতনের শিকার হচ্ছেন বাংলাদেশিরা। হামলা, চুরি-ডাকাতি এমনকি খুনের ঘটনাও ঘটছে। হাসপাতালের শয্যায় ব্যথায় কাতরাচ্ছেন ছিনতাইয়ের শিকার প্রবাসীরা। দেখার যেন কেউ নেই!

এথেন্সের একটি রেস্তোরাঁয় কাজ করেন আবুল কালাম (ছদ্মনাম)। কাজ শেষ রাতে বাসায় ফেরার পথে সম্প্রতি ছিনতাইকারীদের কবলে পড়েন। হামলা করে সেদিন তার সব কিছু ছিনিয়ে নিয়ে প্রচুর মারধর করেন। তিনি কোনো প্রকার আইনি অভিযোগ বা পুলিশের সহযোগিতা নিতে পারছে না কারণ তিনি এখানে অবৈধ হিসেবে আছেন।

রোজার আগে রাজধানীর পর্যটন কেন্দ্র ‘সিন্দাগমায়’ অজ্ঞাত হামলাকারীদের হাতে আহত হয়েছেন নারায়ণগঞ্জবাসী কামরুল। তিনি এক মাসেরও বেশি সময় হাসপাতাল অজ্ঞান অবস্থায় চিকিৎসা নিয়েছেন। এখনো পুরোপুরি সুস্থ হয়ে উঠতে পারেননি। মনে করতে পারছেন না তার সঙ্গে কি ঘটেছিল। একই বাসায় থাকা মেস মেম্বারদের সহায়তায় অনেক খোঁজাখুঁজির পর অচেতন অবস্থায় হাসপাতালের বিছানায় তাকে পাওয়া যায়।

ঈদের দিন সকাল নয়টায় নামাজ শেষে এক পাকিস্তানি নাগরিক পায়জামা-পাঞ্জাবি পরে রাস্তায় বের হয়েছিলেন আর এমন সময় বর্ণবাদী এক ট্যাক্সি ড্রাইভার তাকে লক্ষ্য করে মাথায় গুলি করে। যদিও পরবর্তীতে পাকিস্তানি কমিউনিটি নেতাদের তৎপরতায় ট্যাক্সি ড্রাইভারকে পুলিশ গ্রেফতার করেছেন।

একজন পাকিস্তানিকে হামলার চব্বিশ ঘণ্টার মধ্যে বর্ণবাদী গ্রিক নাগরিক অপরাধীকে শনাক্ত করে পুলিশ গ্রেফতার করছে। আর প্রতিদিন বাংলাদেশিদের সঙ্গে ঘটে যাওয়া ঘটনা অদৃশ্য কারণে রাস্তায় পড়ে পড়ে কাতরাচ্ছে। কিন্তু দুঃখের বিষয় অসহায়ত্বের আদলে জন্ম নেওয়া বাঙালি জাতি ভীতু আর নির্বাক। হামলার শিকার অধিকাংশ প্রবাসীরাই অনিয়মিত হওয়ায় পুলিশি মামলা-মোকদ্দমায় যেতে চান না।

বৈধ কোনো কাগজপত্র না থাকাতে দূতাবাসের সহায়তাও পাচ্ছেন না। প্রতিনিয়তই ঘটছে এ রকম ঘটনা। ছিনতাইকারীরা বাংলাদেশিদের টার্গেট করে রাতের বেলা এমনকি দিনে দুপুরেও নির্জন স্থানে একা পেয়ে হামলা করে। ছিনিয়ে নেয় সর্বস্ব।

এ বিষয়ে বাংলাদেশ কমিউনিটি ও দূতাবাস জানান, কেউ যদি লিখিতভাবে অভিযোগ নিয়ে আসে তাহলে অবশ্যই হামলাকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এরই মধ্যে গত শুক্রবার রাত আনুমানিক ১২টার দিকে এথেন্সের ভিক্টোরিয়া ও লিসিয়ন রোড সংলগ্ন এলাকার একজন বাংলাদেশি ব্যবসায়ী দোকান বন্ধ করে বাসায় যাওয়ার পথে চার-পাঁচজন জন আফগানি ছিনতাইকারীদের কবলে পড়ে গুরুতর আহত হয়েছেন। তাকে অস্ত্রের মুখে জিম্মি করে তারা মোবাইল, টাকা পয়সা ও মূল্যবান সামগ্রী ছিনিয়ে নিতে চায় কিন্তু ব্যবসায়ী কোনো কিছু দিতে রাজি না হওয়ায় ছিনতাইকারীরা ছুরিকাঘাত করে।

এলোপাতাড়ি পিটিয়ে মারাত্মক জখম করে সবকিছু নিয়ে রাস্তায় ফেলে চলে যায়। আহতের নাম ইকবাল হোসেন বলে জানা গেছে। তিনি এখন এথেন্সের একটি হাসপাতালে চিকিৎসাধীন। ছিনতাইকারীরা মুখোশ পরা ছিল।

এথেন্স শহরে এই মুহূর্তে বাংলাদেশি নাগরিকদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। প্রায় প্রতিদিন একাধিক বাংলাদেশি ব্যক্তি ছিনতাইকারীদের হাতে আহত হয়ে মোবাইল, টাকা-পয়সা ও মূল্যবান সামগ্রী হারাচ্ছেন। ছিনতাইয়ের শিকার হয়ে আট থেকে দশজন বাংলাদেশি বর্তমানে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। এর আগে একাধিক বাংলাদেশি খুনের শিকারও হয়েছেন। চলাফেরায় সতর্ক হওয়াসহ নির্জন পরিবেশ এড়িয়ে চলার পরামর্শ সংশ্লিষ্ট মহলের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ
Theme Created By ThemesDealer.Com
x
error: কপি করা নিষেধ !
x
error: কপি করা নিষেধ !