Logo
শিরোনাম :

‘পরিসংখ্যান ছাড়া বর্তমান সময়ে চলা অসম্ভব’- শাবি কোষাধ্যক্ষ

করেসপন্ডেন্ট, শাবি
জাগো নিউজ : শনিবার, ফেব্রুয়ারি ২৭, ২০২১

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পালিত হয়েছে জাতীয় পরিসংখ্যান দিবস-২০২১।

শনিবার সকাল ১০ টায় দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের থেকে একটি র্যালী শুরু হয়ে একাডেমিক ভবন সি এর সামনে এসে শেষ হয়। পরিসংখ্যান বিভাগের উদ্যোগে এবারই প্রথম দিবসটি পালন করা হচ্ছে।

পরিসংখ্যান দিবস উদযাপন কমিটির আহবায়ক অধ্যাপক ড. সাবিনা ইসলাম’র সঞ্চালনায় এসময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো আনোয়ারুল ইসলাম। এছাড়াও বক্তব্য রাখেন পরিসংখ্যান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. রহমত আলী।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো আনোয়ারুল ইসলাম বলেন, বর্তমান প্রেক্ষাপটে বহির্বিশ্বের সঙ্গে মানসম্মত তথ্যের আদান-প্রদান নিশ্চিত করে উন্নয়ন ও অগ্রগতির লক্ষ্যে জাতিসংঘ ঘোষিত ‘বিশ্ব পরিসংখ্যান দিবস’ পালিত হয়ে আসছে। পরিসংখ্যান ছাড়া বর্তমান সময়ে চলা অসম্ভব। তথ্য-উপাত্তভিত্তিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে পরিসংখ্যান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান বিভাগ অনেক দূর এগিয়েছে। বিশ্ববিদ্যালয়ের বর্তমান অবস্থানের পেছনে পরিসংখ্যান বিভাগের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

এদিকে সকাল ১১ টার দিকে ‘টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে পরিসংখ্যানের ভূমিকা’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারের কি-নোট স্পিকার ছিলেন, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. মো. জাকির হোসেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ
ThemeCreated By ThemesDealer.Com
error: কপি করা নিষেধ !
error: কপি করা নিষেধ !