Logo
শিরোনাম :
নবীগঞ্জ কলেজের অধ্যক্ষ ও কর্মচারী অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে ফুঁসে উঠেছে শিক্ষার্থীরা করোনায় আক্রান্তদের সুস্থতা কামনায় হবিগঞ্জ জেলা তাঁতলীগের দোয়া ও মিলাদ মাহফিল এমপি মিলাদ গাজীর রোগমুক্তি কামনায় জেলা তাঁতলীগ সভাপতির উদ্যোগে মিলাদ মাহফিল এমপি মিলাদ গাজীর রোগমুক্তি কামনায় যুবলীগ নেতার উদ্যোগে দোয়া মাহফিল হবিগঞ্জের রশিদপুর গ্যাসফিল্ডে অগ্নিকাণ্ড পানিতে ডুবে শিশুর প্রাণহানি মাধবপুরে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে এক ব্যক্তিকে কারাদণ্ড পিকআপ ভ্যান কেড়ে নিল ছাত্রলীগ নেতার প্রাণ করোনা ভাইরাস : শনাক্তের নতুন রেকর্ড : মৃত্যু ৬৩ ‘শিশুবক্তা’ রফিকুল মাদানীকে আটক করেছে র‌্যাব

নবীগঞ্জের বিবিয়ানা গ্যাসক্ষেত্র : বেতন-বৈষম্যের প্রতিবাদ করায় ৭ শ্রমিককে চাকরিচ্যুত

করেসপন্ডেন্ট,নবীগঞ্জ / ৪৪৪ বার পঠিত
জাগো নিউজ : রবিবার, ৬ ডিসেম্বর, ২০২০

এশিয়া মহাদেশের বৃহৎতম গ্যাস ক্ষেত্র হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলায় অবস্থিত বিবিয়ানা গ্যাস ক্ষেত্র (সাউথ-প্যাড) এ বেতন-ভাতা বৈষম্যের প্রতিবাদে ও বেতন-ভাতা বৃদ্ধির দাবীতে আন্দোলন করায় ৭জন শ্রমিককে চাকরিচ্যুত করেছে শেভরন নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠান সৈয়দ এন্টারপ্রাইজ। এ ঘটনায় প্রতিকার চেয়ে হবিগঞ্জের পুলিশ সুপারসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ দিয়ে পুনরায় কর্মস্থল ফিরিয়ে দেয়ার আকুতি জানিয়েছে শ্রমিকরা।

জানা যায়, ২০০৬ সালে হতে বিবিয়ানা গ্যাস ক্ষেত্র (সাউথ-প্যাড) এ বিভিন্ন পদে কর্মরত রয়েছেন আলী হুসেন, জিয়াউল রহমান, পল্টন দেব, কদ্দুছ মিয়া, অসীম আর্চায্য, আকলিছ মিয়া, আজগর আলী।

কিন্তু তারা অধিকার আদায় করতে গিয়ে চাকরি হারিছেন বলে অভিযোগ করছেন। তারা জানান, চলতি বছরের ফেব্রুয়ারী মাসে শ্রমিক দায়িত্ব প্রাপ্ত শেভরন নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠান সৈয়দ এন্টারপ্রাইজের প্রোপাইটর সৈয়দ আলী হায়দার আলমগীরের সাথে বেতন-ভাতা নিয়ে ৫৭জন শ্রমিকের মতবিরোধ দেখা দেয়। এরপর কর্মবিরতি পালন করে ক্ষুব্দ শ্রমিকরা। পরে নানা আশ্বাসের প্রেক্ষিতে শ্রমিকদের কাজে ফেরার আহবান করে ঠিকাদারী প্রতিষ্ঠান সৈয়দ এন্টারপ্রাইজ। কিন্তু শ্রমিকদের মধ্যে আলী, জিয়াউল, পল্টন, কদ্দুছ, অসীম, আকলিছ, আজগরসহ ৭জনের কর্মবিরতি ঘোষনা করে ১ মাস কাজে না যাওয়ার জন্য জানায় ঠিকাদারী প্রতিষ্ঠান সৈয়দ এন্টারপ্রাইজ। কিন্তু মাসের পর মাস অতিবাহিত হলেও ঠিকাদারী প্রতিষ্ঠান সৈয়দ এন্টারপ্রাইজের প্রোপাইটর সৈয়দ আলী হায়দার আলমগীরের সাথে শ্রমিকরা যোগাযোগ করেও কর্মস্থলে ফিরতে পারছেন না।

এমন পরিস্থিতিতে অনহারে মানবেতর জীবন-যাপন করছে ৭জন শ্রমিকের পরিবার বর্গের সদস্যরা। স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিষয়টি নিয়ে বারবার সমাধানের চেষ্টা করেও ব্যর্থ হন। অবশেষে প্রতিকার চেয়ে হবিগঞ্জের পুলিশ সুপারসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী শ্রমিকরা।

এদিকে শ্রমিকদের আরো অভিযোগ, এশিয়া মহাদেশের সর্ববৃহৎ গ্যাস ক্ষেত্র বিবিয়ানা(সাউথ-প্যাডে) ২০১৮ সালে শ্রমিকদের বেতন ছিল প্রায় ১৫-২০ হাজার টাকা। ২০১৯ সালে টেন্ডারের মাধ্যমে শ্রমিকদের দায়িত্ব পায় শেভরন নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠান সৈয়দ এন্টারপ্রাইজ। বর্তমানে সৈয়দ এন্টারপ্রাইজ প্রতিমাসে শ্রমিকদের বেতন প্রদান করে ১০-১১ হাজার টাকা। ঠিকাদারী প্রতিষ্ঠান সৈয়দ এন্টারপ্রাইজ দায়িত্ব পাওয়ার পর থেকে প্রায় ১ বছর যাবত শ্রমিকদের বেতন বেষম্য করে আসছে। এর প্রতিবাদ করলেই শ্রমিকদের ভাগ্যে জুটে নানা দুর্ভোগ-দুর্দশা এমনকি চাকুরী হারানোর ভয় ।

ঠিকাদারী প্রতিষ্ঠান শ্রমিকদের বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বি ত করে। এর জন্য আন্দোলনে নামেন শ্রমিকরা। এনিয়ে শ্রমিকরা হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্যের বরাবর লিখিত অভিযোগ দিয়েছিলেন। শ্রমিকরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করছেন।


অন্যান্য সংবাদ
Theme Created By ThemesDealer.Com
error: কপি করা নিষেধ !
error: কপি করা নিষেধ !