Logo

নদীকৃত্য দিবসে : পুরাতন খোয়াই নদী দখলমুক্ত করার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট
জাগো নিউজ : রবিবার, মার্চ ১৪, ২০২১

হবিগঞ্জে পুরাতন খোয়াই নদী দখলমুক্তকরণসহ নদীগুলো রক্ষার দাবি নিয়ে আন্তর্জাতিক নদীকৃত্য দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে নদীর পানি প্রদর্শনী, নদীর ছবি আঁকা, বিতর্ক প্রতিযোগিতা, সংবাদ প্রদর্শনী, তথ্যচিত্র প্রদর্শনী, নদী নিয়ে গান, কবিতা ও আলোচনা সভার আয়োজন করা হয়।

শহরের আইডি হল প্রাঙ্গণে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এবং খোয়াই রিভারকিপার আয়োজিত নদী আর জীবনের কথা ‘শিরোনামে দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন বাপা সভাপতি অধ্যাপক মো. ইকরামুল ওয়াদুদ। বিষয়ের উপর বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল। এতে উপস্থিত ছিলেন অধ্যাপক নাসরিন হক, খাইরুল হোসেন মনু, আব্দুল কাইউম, আফরোজা সিদ্দিকা প্রমুখ।

বক্তারা বলেন, হবিগঞ্জ জেলার নদীগুলো চরম সংকটাপন্ন অবস্থায় পতিত হয়েছে। দখল-দূষণে জেলার নদীগুলো বর্তমানে অস্তিত্ব হারাতে বসেছে।

এ অঞ্চলে গড়ে নদী দূষণের কারণে সংশ্লিষ্ট গ্রামসমূহের বাসিন্দাদের সাংবিধানিক অধিকারের উপর প্রত্যক্ষ আঘাত পড়ছে। হবিগঞ্জের পুরাতন খোয়াই নদীর বর্তমান চিত্রটি রীতিমত আঁতকে ওঠার মতো। পুরাতন খোয়াই নদীর অধিকাংশ দখল ও দূষণের শিকার হয়েছে। বর্ষা মৌসুমে বৃষ্টির পানির প্রধান আধার পুরাতন খোয়াই নদী ভরাট হয়ে যাওয়ার ফলে কয়েক বছর যাবত শহরে দেখা দেয় জলবদ্ধতাসহ কৃত্রিম বন্যা। প্রায় দেড় দশক ধরে পরিবেশবাদী সংগঠন ও নাগরিক সমাজের আন্দোলনের ফলে পুরাতন খোয়াই নদীর একাংশের দখল উচ্ছেদ করা হয় গত বছর। কিন্তু বর্তমান প্রশাসন নদী উদ্ধারের কথা ঘোষণা দিলেও অজানা কারণে উচ্ছেদ কার্যক্রম থেমে রয়েছে। যা কখনোই কাম্য নয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ
ThemeCreated By ThemesDealer.Com
error: কপি করা নিষেধ !
error: কপি করা নিষেধ !