Logo

তেল ছাড়া যেভাবে রাঁধবেন

জাগো নিউজ
জাগো নিউজ : শুক্রবার, মার্চ ১১, ২০২২

খাবারের স্বাদ বাড়ায় কি তেলে? নাকি মসলায়? এ নিয়ে আছে বিতর্কও। অনেকে বলেন খাদ্যগুণ বা স্বাদ নির্ভর করে তেলে নয় বরং মসলায়। মসলা কষাতে তেলের পরিবর্তে ব্যবহার করুন পানি।

রইলো তেল ছাড়া রান্নার দুটি রেসিপি-

তেল ছাড়া বানান মিক্সড সবজি

উপকরণ: ফুলকপি ১টা, বাঁধাকপি অর্ধেক, ব্রুকলি ১টা, আলু আধা কেজি, গাজর ১০০ গ্রাম, মটরশুঁটি ৫০ গ্রাম, লবণ ২ চা চামচ, ধনেপাতা ১ মুঠি, কাঁচামরিচ ৫টা, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, মধু ১ চা চামচ।

প্রণালি: কপি, আলু, গাজর ও অন্যান্য সবজি কাটুন পাতলা করে। এবার ২ কাপ পানি দিয়ে সবজিগুলো সেদ্ধ করে নিন। ২০ মিনিট পর সেসবের মধ্যে লবণ ও ধনেপাতা দিন। কর্নফ্লাওয়ার ঠাণ্ডা পানিতে গুলে ২ মিনিট রান্না করে নামিয়ে ফেলুন।

তেল ছাড়া রান্না করুন মাছ ও বেগুন

উপকরণ: মাছ ২ টুকরা (যেকোনো), ১টি বেগুন, রসুন কুচি আধা চা চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া সিকি চা চামচ, কাঁচামরিচ ফালি ২টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ।

প্রণালী: কড়াইতে আধা কাপ পানি দিয়ে তার সঙ্গে কাঁচামরিচ ও ধনেপাতা বাদে সব মসলা দিন। এরপর সেসব ২-৩ মিনিট রান্না করুন। এরপর মাছ ও বেগুন একসঙ্গে দিয়ে ভালো করে নেড়ে চুলার আগুন কমিয়ে ঢেকে রান্না করুন। ঝোল শুকিয়ে গেলে চুলা বন্ধ করে কাঁচামরিচ ও ধনেপাতা দিয়ে ঢেকে রাখুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ
ThemeCreated By ThemesDealer.Com
error: কপি করা নিষেধ !
error: কপি করা নিষেধ !