Logo
শিরোনাম :
বাউসা ইউনিয়ন পরিষদকে সৌদি দূতাবাস বানিয়ে অভিনব প্রতারণা ॥ আটক ৩ বাহুবলে গাছ খাওয়ায় ছাগল আটক, এমপি কল দেয়ার পরও ছাড়েনি পুলিশ কানাডায় সড়ক দুর্ঘটনায় বীর মুক্তিযোদ্ধা সুরঞ্জন দাশ স্ত্রীসহ নিহত গ্রিসে বাংলাদেশ দূতাবাসে বঙ্গমাতা ও শেখ কামাল এর জন্মবার্ষিকী পালন নবীগঞ্জে মায়ের স্বপ্ন পূরণে হেলিকপ্টারে চড়ে বরের বাড়ি গেলেন সুরভী খোঁজ মিলছে না সিলেট ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতির এবার মাল্টার ভিসা মিলবে ঢাকা থেকেই! গ্রিসে ১৫ হাজার অনিয়মিত বাংলাদেশি যেভাবে পাবেন বৈধতা! নবীগঞ্জ-হবিগঞ্জ রুটে বাস চলাচল বন্ধ, যাত্রীদের ভোগান্তি : চালু হবে কবে ! তুর্কি থেকে গ্রিসে অনুপ্রবেশ: দুর্ঘটনায় সিলেটের কওছর মেম্বার নিহত, আহত ৩

এবার মাল্টার ভিসা মিলবে ঢাকা থেকেই!

মতিউর রহমান মুন্না, এথেন্স (গ্রিস)
জাগো নিউজ : শনিবার, জুলাই ৩০, ২০২২

এবার ঢাকা থেকেই বাংলাদেশিদেরকে ইউরোপের দেশ মাল্টার ভিসা দেওয়া হবে। গ্রিস ও মাল্টায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এক বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

দূতাবাস কর্তৃক প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- মাল্টা সরকার ঢাকাস্থ ভিএফএস গ্লোবাল এর মাধ্যমে বাংলাদেশীদের ভিসার আবেদন প্রক্রিয়াকরনসহ অন্যান্য কন্স্যুলার সেবা প্রদানের সিদ্ধান্ত নেওয়ার প্রেক্ষিতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে বাংলাদেশ সরকার প্রয়োজনীয় অনুমোদন প্রদান করেছে।

এর প্রেক্ষিতে মাল্টায় সংশ্লিষ্ট কতৃপক্ষ জানিয়েছে অবশিষ্ট প্রস্তুতি সম্পন্ন হলে আগামী আগষ্ট ২০২২ এর প্রথম সপ্তাহ থেকে বাংলাদেশী নাগরিকগণ ঢাকাস্থ অফিসে ভিসার আবেদন জমা করতে পারবেন। তাই সংশ্লিষ্ট সকলকে সেই অনুযায়ী প্রস্তুতি নেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে। মাল্টায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আরো জানিয়েছে যে , অতি জরুরী ভিসার আবেদনের জন্য আগ্রহী প্রার্থীরা তাদের নিজ নিজ নিয়োগকারী প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে কুরিয়ার যোগে আইডেন্টি মাল্টায় তাদের ভিসা আবেদনসহ পাসপোর্ট পাঠাতে পারেন। সেই ক্ষেত্রে নিয়োগকারী প্রতিষ্ঠান সংশ্লিষ্ট কতৃপক্ষের সাথে যোগাযোগ করলে এবং কর্তৃপক্ষ তাদের আবেদন বিবেচনা পূর্বক পাসপোর্টে ভিসা স্টিকার লাগিয়ে পুনরায় তাদের নিজ নিজ ঠিকানায় ফেরত পাঠাবে।

উল্লেখ্য, মাল্টা ভূমধ্যসাগরে অবস্থিত ইউরোপের একটি দ্বীপরাষ্ট্র। ইতালির সিসিলি দ্বীপের প্রায় ১০০ কিমি. দক্ষিণে এবং আফ্রিকা মহাদেশের প্রায় ৩০০ কিলোমিটার উত্তরে কতগুলো প্রবাল দ্বীপ নিয়ে গঠিত দেশ মাল্টা। এদের মধ্যে কেবল মাল্টা, গোজো ও কোমিনো দ্বীপে মনুষ্যবসতি আছে। দ্বীপগুলোর তটরেখা অনিয়মিত, ফলে এগুলোতে অনেক প্রাকৃতিক সৌন্দর্যের দেখা মিলে।

মাল্টার অর্থনৈতিক ভারসাম্য রক্ষা, শিল্প-কারখানা ও পর্যটন শিল্পের জন্য অনেক বিদেশী শ্রমিকের প্রয়োজন। করোনাভাইরাস মহামারি পরবর্তী সময়ে ইউরোপের বিভিন্ন দেশে বিভিন্ন সেক্টরে কর্মী সংকট দেখা দিয়েছে। যার ফলে মনে করা হচ্ছে বাংলাদেশের জন্য এটি একটি সুবর্ণ সুযোগ। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় তাদের ইউরোপে অবস্থিত বাংলাদেশি কূটনৈতিক মিশনের মাধ্যমে এই সুযোগ কাজে লাগাতে পারেন বলে মনে করছেন বিশিষ্টজনেরা।

ইউরোপের দেশ গ্রিস, মাল্টা এবং ইটালিতে বিভিন্ন খাতে বৈধভাবে জনশক্তি নেয়া হবে। ২০১৮ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত বিভিন্ন দেশের শ্রমিকের পাশাপাশি বাংলাদেশ থেকেও ইমারত শ্রমিক হিসেবে প্রায়ই তিন হাজার প্রবাসী বাংলাদেশি বৈধভাবে মাল্টায় যাওয়ার সুযোগ পেয়েছেন। বেশিরভাগ বাংলাদেশি ভারতে অবস্থিত মাল্টা দূতাবাস থেকে ইমারত তৈরি বা কনস্ট্রাকশন কাজের ভিসা নিয়ে প্রবেশ করেছেন মাল্টায়। যদিও বর্তমানে এই ভিসা বন্ধ আছে।

গত কয়েক মাস আগে গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ মাল্টা পরিদর্শন করেছেন, যিনি গ্রিসের পাশাপাশি মাল্টা এবং আলবেনিয়ার অনাবাসিক রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বরত আছেন। তার কূটনৈতিক সফরে মাল্টার সরকারের সাথে দি-পাক্ষিক এক বৈঠকে ঢাকায় “ভিএফএস” এর মাধ্যমে বাংলাদেশি শ্রমিকদের ভিসা প্রদানের অনুরোধ জানিয়েছেন।

রাষ্ট্রদূতের প্রচেষ্টায় গত ১৯ জুলাই থেকে সম্পূর্ণ সরকারিভাবে ঢাকা ভিএফএস থেকে বাংলাদেশিদের মাল্টায় আসার ভিসা চালুর অনুমোদন দেওয়া হয়েছে। শক্তিশালী সিন্ডিকেট বা দালালদের দৌরাত্ম্য আর কাজ হবে না। তাই বিদেশ গমনেচ্ছুক সকল বাংলাদেশিদের দালাল চক্র থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন রাষ্ট্রদূত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

অন্যান্য সংবাদ
Theme Created By ThemesDealer.Com
x
error: কপি করা নিষেধ !
x
error: কপি করা নিষেধ !