Logo
শিরোনাম :
দাদন ব্যবসায়ীর হুমকিতে নিরাপত্তাহীনতায় সাংবাদিক জাবেদ খুলনায় নিখোঁজ সেই রহিমা বেগমকে জীবিত উদ্ধার সবুজকুঁড়ি শিল্পী গোষ্ঠীর দুই ইসলামী সাংস্কৃতিক যোদ্ধার প্রবাস গমন কালিয়ারভাঙ্গা ডিজিটাল সেন্টারে হামলার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ নবীগঞ্জে পিতার লাশ দাফন করে এসএসসি পরীক্ষা দিল রুহান নিরাপদ ও স্বাভাবিক প্রাতিষ্ঠানিক প্রসবে দেশে ষষ্ঠ স্থানে হবিগঞ্জ নবীগঞ্জে আ.লীগ-বিএনপির পাল্টাপাল্টি সমাবেশ : ১৪৪ ধারা জারি নবীগঞ্জে গ্রীনলাইন-শ্যামলী পরিবহনের বাসের মুখোমুখি সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক নবীগঞ্জে নিখোঁজের ৩ দিন পর নদীতে পাওয়া গেলো শিশুর মরদেহ সাংবাদিক সুলতানের উপর হামলাকারীদের গ্রেফতার করতে ২৪ ঘন্টার আল্টিমেটাম

ছুটিতে থাকা প্রবাসীদের ভ্যাকসিন নিয়ে জটিলতা

মতিউর রহমান মুন্না, আরব আমিরাত থেকে
জাগো নিউজ : বুধবার, জুন ২৩, ২০২১

করোনা মহামারিতে দেশে ছুটি কাটাতে যাওয়া প্রবাসীরা কোভিড-১৯ ভ্যাকসিন নিয়ে যেন বড় জটিলতায় পড়েছেন। যেসব দেশে এখন প্রবাসীরা ফিরতে পারছেন সেখানে ভ্যাকসিন সনদ নিয়ে যেতে হচ্ছে। তা না হলে নিজ খরচে সাত থেকে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হচ্ছে।

এদিকে এনআইডি ছাড়া ভ্যাকসিন নিবন্ধন না হওয়ায় বেকায়দায় পড়েছেন অনেক প্রবাসী। কারণ কারো নেই এনআইডি, আবার কারো এনআইডির সাথে নেই পাসপোর্টের তথ্যের মিল।
এদেরই একজন সংযুক্ত আরব আমিরাত প্রবাসী হবিগঞ্জ জেলার রুনু মিয়া। পরিবার ও স্বজনদের সাথে ঈদ উদযাপন করতে গেল রমজান মাসে দেশে গিয়েছিলেন।

ছুটি শেষে আবার জুন মাসের ১২ তারিখ আমিরাতের কর্মস্থলে ফিরে আসবেন, এমনটাই আশা ছিল তার। কিন্তু  করোনার প্রকোপ বাড়ায় বাংলাদেশ সহ বহির্বিশ্বের ৯টি দেশের সঙ্গে আকাশ পথের যোগাযোগ বন্ধ রেখেছে সংযুক্ত আরব আমিরাত।

রুনু মিয়া জানান, এরই মাঝে শেষ হয়ে গেছে ফিরতি টিকিটের মেয়াদ। কোনদিন ফ্লাইট চালু হবে এ আশায় তিনি কর্মস্থলে ফিরতে অপেক্ষার দিন গুণছেন। কিন্তু তিনি শুনেছেন ভ্যাকসিন ছাড়া আমিরাতে ফেরা অনিশ্চিত। তাই রুনু মিয়া ভ্যাকসিনের জন্য জেলা সিভিল সার্জনের কার্যালয়সহ বিভিন্ন দপ্তরে বারবার গিয়েও কোন সুযোগ পাচ্ছেন না। ভ্যাকসিনের নিবন্ধন করতে লাগে এনআইডি। কিন্তু রুনু মিয়ার এনআইডি নেই। তিনি পাসপোর্ট-ভিসা দিয়ে ভ্যাকসিন দেয়ার ব্যবস্থা করার দাবী জানান।

শুধু রুনু মিয়াই নয় দেশে আটকে পড়া অসংখ্য আমিরাত প্রবাসী কর্মস্থলে ফিরতে অপেক্ষায় রয়েছেন।

২৩ জুন থেকে সংযুক্ত আরব আমিরাত বন্ধ থাকা কয়েকটি দেশের মধ্যে দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া ও ভারতের সাথে পুনরায় ফ্লাইট চালু করেছে। দেশগুলো থেকে দুই ডোজ টিকা গ্রহণকারী যাত্রীরাই কেবল সংযুক্ত আরব আমিরাতে প্রবেশ করতে পারবে। বাংলাদেশের সঙ্গে ফ্লাইট পরিচালনা সংক্রান্ত কোনো খবর এখনও পাওয়া যায়নি। তবে জুলাই মাসে ফ্লাইট চালু হতে পারে বলে ধারণা অনেকেরই।

কিন্তু দেশে থাকা প্রবাসীরা ভ্যাকসিন নিতে হন্যে হয়ে ঘুরছেন। ভ্যাকসিন নিবন্ধন কার্যক্রম বর্তমানে বন্ধ রয়েছে। নিবন্ধন করতেও এনআইডি প্রয়োজন হয়।  অনেক প্রবাসীর এনআইডি নেই। পাসপোর্ট  ও বৈধ ভিসার ভিত্তিতে নিবন্ধন এবং জরুরি ভিত্তিতে দুই ডোজ ভ্যাকসিন দেওয়া নিশ্চিত করার দাবী জানিয়েছেন প্রবাসীরা।

প্রবাসীরা জটিলতা ছাড়া কোভিড ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

অন্যান্য সংবাদ
Theme Created By ThemesDealer.Com
x
x