Logo
শিরোনাম :
স্বাধীনতার ৪৯ বছর পরেও শহীদ ধ্রুবের কবর শনাক্ত করা যায়নি ! বানিয়াচংয়ে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের সহযোগিতা করা হবে – আবুল কাশেম চৌধুরী তাহিরপুর হানাদার মুক্তি দিবস পালিত নবীগঞ্জ পৌর নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামীলীগের বর্ধিত সভা : মনোনয়ন প্রত্যাশী ৮ জন বিশ্ব এইডস দিবস উপলক্ষে সিরাক বাংলাদেশের ভার্চুয়াল আলোচনা সভা ! ১৬ জানুয়ারি নবীগঞ্জসহ ৬১ পৌরসভার নির্বাচন ! গজনাইপুর ইউপি : চাল আত্মসাতের দায়ে মুকুল বরখাস্ত : ভারপ্রাপ্ত চেয়ারম্যান নুরু নবীগঞ্জ প্রেসক্লাবের নির্বাচন ২৯ ডিসেম্বর বানিয়াচংয়ে ভয়াবহ অগ্নিকান্ড : ১৪ টি দোকান পুড়ে ছাঁই এমপি আবু জাহিরকে তাক লাগানো সংবর্ধনা দিল গোপায়া ইউনিয়নবাসী

আজ দেওয়ান ফরিদ গাজীর ১০ম মৃত্যু বার্ষিকী

স্টাফ করেসপন্ডেন্ট / ৫০১ বার পঠিত
জাগো নিউজ : বুধবার, ১৮ নভেম্বর, ২০২০

ভাষা আন্দোলনের অন্যতম সৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক ও সাবেক মন্ত্রী দেওয়ান ফরিদ গাজীর ১০ম মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার। এ উপলক্ষে মরহুমের পরিবারের পক্ষ থেকে ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে মিলাদ দোয়া মাহফিল ও আয়োজন করা হয়েছে।

দেওয়ান ফরিদ গজী ২০১০ সালের এই দিনে রাজধানীর স্কয়ার হাসপাতালে ৮৬ বছর বয়সে ইন্তেকাল করেন। তিনি হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসন থেকে তিনবার এবং সিলেট সদর আসন থেকে দুইবার সংসদ সদস্য নির্বাচিত হন।

দেওয়ান ফরিদ গাজী ১৯৭০ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সিলেট সদর আসন থেকে মেম্বার অব ন্যাশনাল অ্যাসেম্বলি (এমএনএ) নির্বাচিত হন। ১৯৭৩ সালে তিনি আওয়ামী লীগ প্রার্থী হিসেবে সিলেট সদর আসন থেকে সংসদ সদস্য হন। এরপর তিনি ১৯৯৬, ২০০১ ও ২০০৮ সালে হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসন থেকে সংসদ সদস্য হন। দেওয়ান ফরিদ গাজী ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালে উত্তর পূর্বাঞ্চলীয় রণাঙ্গনের ( ৪ ও ৫ নম্বর সেক্টরের) বেসামরিক উপদেষ্টা ও প্রশাসনিক কাউন্সিলের চেয়ারম্যান ছিলেন। দেওয়ান ফরিদ গাজী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক সহযোদ্ধা এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন। স্বাধীনতার পর তিনি বঙ্গবন্ধু সরকারের বাণিজ্য প্রতিমন্ত্রী ছিলেন।

হবিগঞ্জ জেলার নবীগঞ্জ থানার দেবপাড়া গ্রামে তাঁর জন্ম। ফরিদ গাজীর পিতা দেওয়ান মোহাম্মদ হামিদ গাজী ছিলেন দিনারপুর পরগণার জমিদার। ফরিদ গাজীর পুত্র গাজী মোহাম্মদ শাহনওয়াজ মিলাদ বর্তমানে হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য। তিনি পিতার স্বপ্ন বাস্তবায়নে কাজ করছেন।


অন্যান্য সংবাদ
Theme Created By ThemesDealer.Com