Logo
শিরোনাম :
‘পরিসংখ্যান ছাড়া বর্তমান সময়ে চলা অসম্ভব’- শাবি কোষাধ্যক্ষ এক যুগ আগের আর আজকের বাংলাদেশ এক নয় : প্রধানমন্ত্রী শর্তসাপেক্ষে হবিগঞ্জে আসার অনুমতি পেলেন মামুনুল হক শায়েস্তাগঞ্জে স্কুল ছাত্র তানভীর হত্যার প্রতিবাদে শোকসভা ইউএনও-প্রকৌশলীকে অবরুদ্ধ করে গালিগালাজ :ইউপি চেয়ারম্যান শাহাব উদ্দিন কারাগারে ! সন্ত্রাসী কর্মকাণ্ড বরদাস্ত করবে না দল : ওবায়দুল কাদের ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের পরীক্ষা চলবে ! জনি’র কথায় ক্লোজআপ ওয়ান তারকা সোহাগের নতুন গান ‘পরবাসী মন’ হবিগঞ্জ পৌর নির্বাচনে বিএনপির প্রার্থী সেলিমের ইশতেহার ঘোষনা হাইওয়ে পুলিশের ভ্যান চাপায় সিএনজি চালক নিহত : পুলিশের মোটর সাইকেলে অগ্নি সংযোগ

আজ দেওয়ান ফরিদ গাজীর ১০ম মৃত্যু বার্ষিকী

স্টাফ করেসপন্ডেন্ট / ৭১৯ বার পঠিত
জাগো নিউজ : বুধবার, ১৮ নভেম্বর, ২০২০

ভাষা আন্দোলনের অন্যতম সৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক ও সাবেক মন্ত্রী দেওয়ান ফরিদ গাজীর ১০ম মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার। এ উপলক্ষে মরহুমের পরিবারের পক্ষ থেকে ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে মিলাদ দোয়া মাহফিল ও আয়োজন করা হয়েছে।

দেওয়ান ফরিদ গজী ২০১০ সালের এই দিনে রাজধানীর স্কয়ার হাসপাতালে ৮৬ বছর বয়সে ইন্তেকাল করেন। তিনি হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসন থেকে তিনবার এবং সিলেট সদর আসন থেকে দুইবার সংসদ সদস্য নির্বাচিত হন।

দেওয়ান ফরিদ গাজী ১৯৭০ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সিলেট সদর আসন থেকে মেম্বার অব ন্যাশনাল অ্যাসেম্বলি (এমএনএ) নির্বাচিত হন। ১৯৭৩ সালে তিনি আওয়ামী লীগ প্রার্থী হিসেবে সিলেট সদর আসন থেকে সংসদ সদস্য হন। এরপর তিনি ১৯৯৬, ২০০১ ও ২০০৮ সালে হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসন থেকে সংসদ সদস্য হন। দেওয়ান ফরিদ গাজী ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালে উত্তর পূর্বাঞ্চলীয় রণাঙ্গনের ( ৪ ও ৫ নম্বর সেক্টরের) বেসামরিক উপদেষ্টা ও প্রশাসনিক কাউন্সিলের চেয়ারম্যান ছিলেন। দেওয়ান ফরিদ গাজী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক সহযোদ্ধা এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন। স্বাধীনতার পর তিনি বঙ্গবন্ধু সরকারের বাণিজ্য প্রতিমন্ত্রী ছিলেন।

হবিগঞ্জ জেলার নবীগঞ্জ থানার দেবপাড়া গ্রামে তাঁর জন্ম। ফরিদ গাজীর পিতা দেওয়ান মোহাম্মদ হামিদ গাজী ছিলেন দিনারপুর পরগণার জমিদার। ফরিদ গাজীর পুত্র গাজী মোহাম্মদ শাহনওয়াজ মিলাদ বর্তমানে হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য। তিনি পিতার স্বপ্ন বাস্তবায়নে কাজ করছেন।


অন্যান্য সংবাদ
Theme Created By ThemesDealer.Com
error: কপি করা নিষেধ !
error: কপি করা নিষেধ !