Logo
শিরোনাম :
বাহুবলে নির্বাচনী গণসংযোগে ছুরিকাঘাতে যুবকের মৃত্যু হারিছ চৌধুরী লন্ডনে নয়, মারা গেছেন ঢাকায়, জানালেন ব্যারিস্টার কন্যা সামিরা দিনারপুর উচ্চ বিদ্যালয়ের কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও খেলাধুলার সামগ্রী বিতরণ অনুষ্ঠিত নবীগঞ্জ শহরকে যানজট মুক্ত করতে এমপি’র অ্যাকশন পূবালী ব্যাংক গজনাইপুর শাখার ব্যবস্থাপকের বিদায় ও বরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হবিগঞ্জ সদর হাসপাতালে হঠাৎ আগুন ! নবীগঞ্জে ট্রাকের চাকা ফেটে রিং ছিটকে পড়ে যুবকের মৃত্যু ওমিক্রন ভ্যারিয়েন্টের হটস্পট ঢাকা এমপি মিলাদ গাজীর প্রচেষ্ঠায় চালু হচ্ছে সাটিয়াজুরি রেল স্টেশন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর ঝুলন্ত লাশ উদ্ধার

গ্রিসে দূতাবাসের উদ্যোগে বাংলাদেশিদের জন্য রন্ধন শিল্পের ওপর মৌলিক প্রশিক্ষণ

মতিউর রহমান মুন্না, গ্রিস থেকে
জাগো নিউজ : রবিবার, নভেম্বর ১৪, ২০২১

গ্রিসে বাংলাদেশিদের জন্য রন্ধন শিল্পের ওপর মৌলিক প্রশিক্ষণ শুরু হয়েছে। বাংলাদেশ দূতাবাস, এথেন্সের উদ্যোগে প্রবাসীদের জন্য গতকাল রন্ধন শিল্পের ওপর মৌলিক প্রশিক্ষণ কোর্সের দ্বিতীয় ব্যাচের আনুষ্ঠানিক যাত্রা করে।

দূতাবাসের সার্বিক তত্ত্বাবধান ও গ্রিসের একটি স্বনামধন্য এবং শীর্ষস্থানীয় প্রশিক্ষণ দেওয়া প্রতিষ্ঠান ‘‘IEK Delta’’এর মাধ্যমে এই কোর্সের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদের উপস্থিতিতে ১৫ জন বাংলাদেশি তরুণ-তরুণী এই রন্ধন শিল্পের ওপর মৌলিক প্রশিক্ষণ কোর্সের দ্বিতীয় ব্যাচে অংশগ্রহণ করেন। ১৫ জন করে প্রশিক্ষণার্থী নিয়ে মোট ৬টি ব্যাচ অনুষ্টিত হবে।

এই প্রশিক্ষণকে ঘিরে প্রবাসীদের মধ্যে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা লক্ষ্য করা গেছে। রাষ্ট্রদূত আসুদ আহমেদ প্রশিক্ষণ কার্যক্রমটি পরিচালনা করার অনুমতি দেওয়ায় প্রবাসবান্ধব বাংলাদেশ সরকারকে আন্তরিক ধন্যবাদ এবং আগ্রহী প্রশিক্ষণার্থীদের স্বাগতম জনান।

তিনি আশা প্রকাশ করেন, এর মাধ্যমে গ্রিসে প্রবাসী বাংলাদেশিদের আর্থিক ও সামাজিক অবস্থান আরও সুদৃঢ় হবে। অর্থনীতি মূলত তিনটি সেক্টরের ওপর নির্ভরশীল তৈরি পোশাক শিল্প, কৃষি খাত এবং রেস্টুরেন্ট খাত। এর মধ্যে রেস্টুরেন্ট খাতে শ্রমিকের চাহিদা সবচেয়ে বেশি। প্রতি বছর গ্রিসের মোট জনসংখ্যার চেয়ে বেশি পরিমাণে পর্যটক গ্রিসে আসে।

এই বিপুল সংখ্যক পর্যটকদের খাবারের যোগান দিতে দক্ষ জনশক্তি প্রয়োজন। যেহেতু, বাংলাদেশ থেকে বৈধপথে দক্ষ জনশক্তি আমদানির সুযোগ এখনও পর্যন্ত সৃষ্টি হয়নি তাই এই খাতে স্থানীয় প্রবাসী বাংলাদেশিদের যোগ্যতা প্রমাণের যথেষ্ট সুযোগ রয়েছে। এছাড়া গ্রিসে বসবাসরত বাংলাদেশিদের রেস্টুরেন্টে কাজের ওপর পর্যাপ্ত দক্ষতা ও সুযোগ না থাকায় তারা সঠিক মর্যাদা ও বেতন পাচ্ছেন না।

সেই অভাব পূরণের লক্ষ্যেই বাংলাদেশ দূতাবাস এথেন্স, গ্রিসের যুগান্তকারী এই উদ্যোগ অদক্ষ ও অপেক্ষাকৃত নতুন প্রবাসী বাংলাদেশিদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করে কর্মসংস্থান সৃষ্টির নতুন-নতুন সুযোগ তৈরি করে দেবে এবং কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বাংলাদেশের রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি পাবে।

দূতাবাস বিশ্বাস করে, মুজিববর্ষে বাংলাদেশ সরকারের এই প্রবাসবান্ধব কার্যক্রম প্রধানমন্ত্রীর ভিশন ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে একটি মাইলফলক হিসেবে কাজ করবে। রাষ্ট্রদূত প্রশিক্ষণার্থীদের গ্রিসে জীবিকার জন্য অক্লান্ত পরিশ্রমের পাশাপাশি সর্বদা বাংলাদেশের সুনাম ও মর্যাদার দিকে খেয়াল রাখতে পরামর্শ দেন।

অদূর ভবিষ্যতে তাদের মাধ্যমেই গ্রিকদের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক সৃষ্টি হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি এ আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট ‘‘IEK Delta’’ ট্রেনিং ইনস্টিটিউটের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি প্রশিক্ষণার্থীদের আন্তরিকতা ও ধৈর্য্য সহকারে প্রশিক্ষণ কার্যক্রমটি সম্পন্ন করতে বিশেষভাবে অনুরোধ করেন।

আগামীতে গার্মেন্ট শিল্পের শ্রমিকদেরও আরও উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করবেন বলে আশ্বস্ত করেছেন দূতালয় প্রধান ও কাউন্সিলর মোহাম্মদ খালেদ।

প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন দূতাবাসের কাউন্সেলর মোহাম্মদ খালেদ। তিনি উল্লেখ করেন এই প্রশিক্ষণ কোর্সটি একটি চলমান প্রক্রিয়া, পরবর্তীতে দূতাবাসের তত্ত্বাবধানে আরও ৬টি ব্যাচে মোট ৯০ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে। এছাড়া অনুষ্ঠানে দূতাবাসের প্রথম শ্রচিব (শ্রম) বিশ্বজিত কুমার পালসহ দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ
ThemeCreated By ThemesDealer.Com
x
error: কপি করা নিষেধ !
x
error: কপি করা নিষেধ !