Logo

২০৩০ সালের মধ্যে দুবাইয়ে চলবে ৪ হাজার চালকবিহীন গাড়ি

মতিউর রহমান মুন্না
জাগো নিউজ : বুধবার, এপ্রিল ১৪, ২০২১

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে আগামী ২০৩০ সালের মধ্যে ৪ হাজার চালকবিহীন গাড়ি চলাচলের প্রাতিষ্ঠানিক চুক্তি সম্পন্ন করা হয়েছে।

দুবাইয়ের ক্রাউন প্রিন্স শেখ হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম সামাজিক যোগাযোগ মাধ্যমে এ তথ্য জানিয়েছেন।
এই পদ্মতিতে গাড়ি চালাতে কোনো চালক থাকবে না। স্বয়ংক্রীয়ভাবে চলবে গাড়ি।
২০২৩ সালের মধ্যে প্রথম কয়েকটি স্ব-ড্রাইভিং গাড়ি রাখার পরিকল্পনা রয়েছে, যা ২০৩০ সালের মধ্যে ৪ হাজার পর্যন্ত পৌঁছে যাবে।

দুবাইয়ের ক্রাউন প্রিন্স শেখ হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম স্বায়ত্তশাসিত যানবাহন সংস্থা জেনারেল মোটরস-ক্রুজের আইনী নির্বাহী পরিচালক জেফ ব্লিচের সাথে আলোচনা শেষে ছবিসহ পোষ্ট করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লিখেন,  ‘এই অংশীদারিত্বের ফলে দুবাই যুক্তরাষ্ট্রের বাইরের প্রথম শহর হিসাবে স্ব-চালিকা ক্রুজ যানবাহন পরিচালনা করবে।
দুবাইকে বসবাসের জন্য এবং কাজ করার জন্য সেরা শহর হিসাবে গড়ে তুলতে এটি সংযুক্ত আরব আমিরাতের সহ-রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক, মহিমান্বিত শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের দর্শনের পরিপূরক।
শেখ হামদান লিখেন, ‘আমাদের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে দুবাইয়ের মোট পরিবহণের ২৫ শতাংশকে বিভিন্ন পরিবহণের মাধ্যমে স্ব-ড্রাইভিং ভ্রমনে রূপান্তর করা।’
তিনি আরও লিখেছেন, ২০৩০ সালের মধ্যে পরিবহন খাতের দক্ষতা বৃদ্ধি করে প্রতি বছর অর্থনৈতিক রাজস্বতে ১৮ বিলিয়ন ডলার অর্জনের লক্ষ্য রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ
ThemeCreated By ThemesDealer.Com
error: কপি করা নিষেধ !
error: কপি করা নিষেধ !