Logo

সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির ‘ইংলিশ ডে’ পালন

ফাইজা রাফা
জাগো নিউজ : শুক্রবার, মার্চ ১১, ২০২২

উৎসবমুখর পরিবেশে সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সারাদিনব্যাপী ‘ইংলিশ ডে’ পালিত হয়েছে।
সকাল ৯ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত সারাদিনব্যাপী বিভিন্ন আনন্দ অনুষ্ঠানের মাধ্যমে ইংলিশ ডে পালন করা হয়।

প্রায় দুই শতাধিক শিক্ষার্থী এবং শিক্ষকদের স্বত:স্ফূর্ত অংশগ্রহণে ‘ইংলিশ ডে’ সম্পন্ন হয়। সারাদিন ব্যাপী বিভিন্ন আয়োজনে মেতে ছিল পুরো ক্যাম্পাস প্রাঙ্গন। যার মধ্যে খেলাধুলা , সাংস্কৃতিক আয়োজন, ফ্যাশন শো অন্যতম।

প্রায় দুই বছর করোনা মহামারীর কারণে শিক্ষার্থীরা বার্ষিক বনভোজন থেকে বিরত ছিল। বর্তমানে পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় কর্তৃপক্ষের সিদ্ধান্তে ইউনিভার্সিটির নিজস্ব ক্যাম্পাস বটেশ্বরে ‘ইংলিশ ডে’ উদযাপন করা হয়েছে। অনেকদিন পরে এরকম একটা আয়োজন এবং মিলনমেলায় সবাই খুব আনন্দিত।

‘ইংলিশ ডে’ উপলক্ষে মেট্রোপলিটন ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রধান অনিক বিশ্বাস বলেন — “বিশ্ববিদ্যালয়ের পড়াশুনাটা কখনোই শুধুমাত্র একাডেমিক বিষয়ের মধ্যে সীমাবদ্ধ থাকে না, থাকাটা উচিত ও নয়। ইংলিশ ডে শিরোনামের এ অনুষ্ঠানটি কিন্তু কারিকুলার এবং এক্সট্রা-কারিকুলার দুটোরই এক ধরণের শৈল্পিক সমন্বয়। এ ধরণের আয়োজনই শিক্ষার্থীদেরকে আয়নার সামনে দাঁড় করিয়ে দেয় ৷ তারা নিজেদের লিডারশিপ দক্ষতা ঝালাই করে, নিজেদেরকে অসংকোচে প্রকাশ করে। আমি আমার শিক্ষার্থীদের সম্পর্কে জানি। তারা সমাজ সচেতন এবং সক্ষম। এ প্রোগ্রামটি তাদের সক্ষমতার আরও একটা ছাপ রেখে যাচ্ছে।”

মেট্রোপলিটন ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক সানজিদা চৌধুরী বলেন — ” ইংলিশ ডে” আমাদের এক অসাধারণ মিলনমেলার সুযোগ করে দিয়েছে ।করোনা প্রাদুর্ভাবের কারণে বহুদিন আমরা এমন সুযোগ থেকে বঞ্চিত ছিলাম। “ইংলিশ ডে” সর্বাত্মকভাবে সফলতা কামনা করি । ”

ইংরেজি বিভাগের শিক্ষার্থীদের সুমাইয়া প্রমি অনুভূতি ব্যক্ত করে বলেন — ” প্রথমে যখন জানতে পেরেছি ‘ইংলিশ ডে’ ক্যাম্পাস প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে তখন কিছুটা মন খারাপ হয়েছিল কারণ দুই বছরে আমরা দূরে কোথাও বনভোজনে যেতে পারেনি ৷ বছরের একটা দিনের জন্য অপেক্ষা করি যে দূরে কোথাও একসাথে আনন্দ ফুর্তি করব বনভোজনের যাব কিন্তু সেটাতো করোনার জন্য হয়নি। যাইহোক এখানে আসার পরে অনেক ভালো লাগছে অনেকদিন পরে সবাই আবার একসাথে হয়েছি আনন্দ-ফুর্তি করছি। ।”

অপর দিকে এমইউ ইংলিশ সোসাইটির সিনিয়র সহ সভাপতি জ্যোতিপ্রকাশ দাশ তালুকদার নির্ঝর বলেন –
“প্রথমবারের মতো মেট্রোপলিটন ইউনিভার্সিটির ইংরেজি বিভাগ “ইংলিশ ডে” আয়োজন করেছে । গেইমস, এক্সহিবিশন, কালচারাল শো সহ নানা আয়োজনে পরিপূর্ণ এই দিনে ইংরেজি বিভাগের সকল শিক্ষার্থীরা মিলে আনন্দে মেতে উঠেছে ৷ যা দেখে খুবই ভালো লাগছে।”

সারাদিন ব্যাপী মেট্রোপলিটন ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ‘ইংলিশ ডে’ সুন্দর এবং সুষ্ঠভাবে সম্পন্ন হয়। অনুষ্ঠান শেষে খেলাধুলায় অংশগ্রহণকারী বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ
ThemeCreated By ThemesDealer.Com
error: কপি করা নিষেধ !
error: কপি করা নিষেধ !