Logo
শিরোনাম :
হবিগঞ্জের শ্রেষ্ঠ পুলিশ পরিদর্শক মনোনীত হয়েছেন শামছ উদ্দিন খান নবীগঞ্জে স্কুলছাত্রী আত্মহত্যার রহস্য উদঘাটন ও দোষীদের শাস্তির দাবীতে মানববন্ধন নবীগঞ্জে ছাত্রদলের কমিটি ঘোষণার ২৪ ঘন্টার মধ্যে লন্ডন থেকে স্থগিত বিজয় দিবসে বাংলাদেশ-গ্রিসের পতাকার রঙে আলোকসজ্জা ! পরিছন্ন রাজনীতিবিদ হিসেবে ফরিদ গাজী আজীবন বেঁচে থাকবেন মানুষের হৃদয়ে খেলা শিখে আসেন, কাদেরকে গয়েশ্বর এক হাজার নেতা-কর্মীকে গুম করেছে আ.লীগ: ইলিয়াসপত্নী লুনা উদ্দেশ্য একটাই হাসিনার কবল থেকে খালেদা জিয়াকে মুক্ত করা : জি কে গউছ মিছিল-শ্লোগানে মুখরিত সিলেট গনসমাবেশস্থল ‘ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে সরকারের পতন ঘটাতে হবে’

শীতের তীব্রতা বেশি, থাকতে পারে আরও দু’দিন

স্টাফ করেসপন্ডেন্ট
জাগো নিউজ : সোমবার, জানুয়ারি ৩, ২০২২

image_pdfimage_print

তাপমাত্রা খুব একটা বাড়েনি, কিন্তু ঠান্ডার অনুভূতি অনেক বেশি। কারণ সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার মধ্যে পার্থক্য এখন কম। আগামী কয়েকদিন এ ধরনের তাপমাত্রাই থাকবে বলে আবহাওয়া অধিদফতর জানিয়েছে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা বদলগাছিতে, ১০ ডিগ্রি সেলসিয়াস; যা গতকাল ছিল শ্রীমঙ্গলে, ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা টেকনাফে, ২৯ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৩, সর্বোচ্চ ২৩; ময়মনসিংহে সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ২, সর্বোচ্চ ২৪ দশমিক ৪; চট্টগ্রামে সর্বনিম্ন ১৫ দশমিক ৮, সর্বোচ্চ ২৭; সিলেটে সর্বনিম্ন ১৪, সর্বোচ্চ ২৭ দশমিক ৩; রাজশাহীতে সর্বনিম্ন ১১ দশমিক ৫, সর্বোচ্চ ২২ দশমিক ৬; রংপুরে সর্বনিম্ন ১২ দশমিক ২, সর্বোচ্চ ২২ দশমিক ৫; খুলনায় সর্বনিম্ন ১৪, সর্বোচ্চ ২০ দশমিক ৬ এবং বরিশালে সর্বনিম্ন ১২ দশমিক ৭ ও সর্বোচ্চ ২২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ নাজমুল হক বলেন, আমরা আবহাওয়াবিদরা সাধারণত দুইটি তাপমাত্রার দিকে খেয়াল করি। একটি হচ্ছে সর্বোচ্চ তাপমাত্রা, আর অপরটি হচ্ছে সর্বনিম্ন তাপমাত্রা। দিনশেষে বেলা ৩টা বা সন্ধ্যা ৬টায় যে তাপমাত্রা মাপা হয়, সেটি হচ্ছে সর্বোচ্চ তাপমাত্রা, আর সূর্য ডোবার পর থেকে ভোর ৬টা পর্যন্ত যে তাপমাত্রা থাকে তাকে সর্বনিম্ন তাপমাত্রা ধরা হয়।

এই আবহাওয়াবিদ বলেন, এখন সমুদ্র ও সমুদ্র তীরবর্তী এলাকাগুলোতে দিনের তাপমাত্রা বেশি। কিন্তু অপর এলাকা-বিশেষ করে রংপুর, রাজশাহী, খুলনা, ময়মনসিংহ, সিলেটে দিনের যে সর্বোচ্চ তাপমাত্রা তা ওই অঞ্চলের তুলনায় কম। ওই অঞ্চলগুলোতে সর্বোচ্চ তাপমাত্রা ২২ থেকে ২৩ ডিগ্রির মধ্যে আছে। আবার সর্বনিম্ন তাপমাত্রা আছে ১১ থেকে ১৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। ফলে সারাদিন ওই এলাকার মানুষকে একটা অল্প তাপমাত্রার মধ্যে অতিবাহিত করতে হচ্ছে। এ কারণে তাপমাত্রার তুলনায় মানুষের মধ্যে শীতটা অনেক বেশি অনুভূত হচ্ছে। কয়েকদিন আগেও সর্বনিম্ন তাপমাত্রা ১০ বা ১০ এর নিচে ছিল, কিন্তু এত ঠাণ্ডা অনুভূত হয়নি। কারণ সে সময় দিনে তাপমাত্রা অর্থাৎ সর্বোচ্চ তাপমাত্রা বেশি ছিল।

এদিকে আবহাওয়া অধিদফতর জানায়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও নদী অববাহিকার কোথাও কোথাও মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

অন্যান্য সংবাদ
Theme Created By ThemesDealer.Com
x
error: কপি করা নিষেধ !
x
error: কপি করা নিষেধ !