Logo
শিরোনাম :
জোড়া খুনের রহস্য উদঘাটন: ‘উচিত শিক্ষা দিতে গিয়ে পাল্টাপাল্টি খুন’ আজমিরীগঞ্জে পূজায় বরাদ্দ সরকারি চাল গুদামে রেখেই পূজা উদযাপন কমিটির নেতার বাণিজ্য নবীগঞ্জের খাদ্য নিয়ন্ত্রক এর বদলী, অফিসার্স ক্লাবের সংবর্ধনা বানিয়াচংয়ে বিএনপির বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত নবীগঞ্জের বরখাস্তকৃত চেয়ারম্যান মুকুলকে শোকজ ! আসন্ন ইউপি নির্বাচন : কালিয়ারভাঙ্গায় আলোচনায় আছেন দেশী- প্রবাসী প্রার্থী বানিয়াচংয়ে প্রধান শিক্ষকের বিরুদ্ধে সরকারি অনুদানের টাকা আত্মসাতের অভিযোগ শায়েস্তাগঞ্জে বাস ও মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষ : নিহত ১ এস.আই আকবরকে ধরিয়ে দিলে ১০ লক্ষ টাকা পুরস্কার দেবেন যুক্তরাষ্ট্র প্রবাসী সামাদ মাধবপুরে এক প্রতিবন্ধী শিশুর লাশ উদ্ধার

শায়েস্তাগঞ্জে জেলের জালে ‘টাইগার ফিস’

করেসপন্ডেন্ট, হবিগঞ্জ / ২২৬ বার পঠিত
জাগো নিউজ : মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০

শায়েস্তাগঞ্জে এক জেলের জালে বিরল প্রজাতির একটি মাছ ধরা পড়েছে। মঙ্গলবার (১৪ জুলাই) সকাল ১০টার দিকে উপজেলার মরড়া গ্রামের মুরাদ মিয়া বাড়ির পার্শ্ববর্তী বিলে মাছ ধরতে যান। এ সময় তার জালে বিভিন্ন মাছের পাশাপাশি বিরল প্রজাতির ওই মাছটি ধরা পড়ে।

এদিকে মাছটি দেখতে মুরাদ মিয়ার বাড়িতে উৎসুক জনতা ভিড় করে। পরে আবারও বিলে মাছটি ছেড়ে দেয়া হয়।

স্থানীয় লোকজন এটিকে বলছে ‘টাইগার ফিস’। তবে মাছটির আসল নাম ‘সাকার মাউথ ক্যাটফিস’। মাছটি আকারে ছোট। ওজন হবে প্রায় ২৫০ গ্রাম। শরীরে বাদামী রং এবং ছোট কালো রঙের বিন্দু বিন্দু ছাপ রয়েছে। এ কারণে স্থানীয় লোকজন এর নাম দিয়েছেন ‘টাইগার ফিস’।

হবিগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তা মো. শাহজাহান খসরু বলেন, এটি বিদেশি মাছ। ইংরেজি নাম ‘সাকার মাউথ ক্যাটফিস’ হলেও এর বৈজ্ঞানিক নাম ‘হাইপোস্টমাস’। মাছটি লরিকেরিয়েডি পরিবারভুক্ত। সাধারণত মাছগুলো মুখ দিয়ে চুষে খাবার খায়। বিভিন্ন দেশে এই মাছ অ্যাকুরিয়ামে শোভাবর্ধক হিসেবে ব্যবহার করা হয়। এই মাছ পানির তলদেশে বাস করে এবং শেওলাজাতীয় উদ্ভিদ খায়। স্বভাবে শান্ত প্রকৃতির এই মাছ মিঠা পানিতে বাস করে।


অন্যান্য সংবাদ
Theme Created By ThemesDealer.Com
error: কপি করা নিষেধ !
error: কপি করা নিষেধ !