Logo
শিরোনাম :
করোনায় আক্রান্তদের সুস্থতা কামনায় হবিগঞ্জ জেলা তাঁতলীগের দোয়া ও মিলাদ মাহফিল এমপি মিলাদ গাজীর রোগমুক্তি কামনায় জেলা তাঁতলীগ সভাপতির উদ্যোগে মিলাদ মাহফিল এমপি মিলাদ গাজীর রোগমুক্তি কামনায় যুবলীগ নেতার উদ্যোগে দোয়া মাহফিল হবিগঞ্জের রশিদপুর গ্যাসফিল্ডে অগ্নিকাণ্ড পানিতে ডুবে শিশুর প্রাণহানি মাধবপুরে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে এক ব্যক্তিকে কারাদণ্ড পিকআপ ভ্যান কেড়ে নিল ছাত্রলীগ নেতার প্রাণ করোনা ভাইরাস : শনাক্তের নতুন রেকর্ড : মৃত্যু ৬৩ ‘শিশুবক্তা’ রফিকুল মাদানীকে আটক করেছে র‌্যাব নবীগঞ্জে বিএনপি নেতা নুরুল আমিনের বিরুদ্ধে জলমহাল নিয়ে চাঁদাবাজির অভিযোগ !

শায়েস্তাগঞ্জে জেলের জালে ‘টাইগার ফিস’

করেসপন্ডেন্ট, হবিগঞ্জ / ৩৫২ বার পঠিত
জাগো নিউজ : মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০

শায়েস্তাগঞ্জে এক জেলের জালে বিরল প্রজাতির একটি মাছ ধরা পড়েছে। মঙ্গলবার (১৪ জুলাই) সকাল ১০টার দিকে উপজেলার মরড়া গ্রামের মুরাদ মিয়া বাড়ির পার্শ্ববর্তী বিলে মাছ ধরতে যান। এ সময় তার জালে বিভিন্ন মাছের পাশাপাশি বিরল প্রজাতির ওই মাছটি ধরা পড়ে।

এদিকে মাছটি দেখতে মুরাদ মিয়ার বাড়িতে উৎসুক জনতা ভিড় করে। পরে আবারও বিলে মাছটি ছেড়ে দেয়া হয়।

স্থানীয় লোকজন এটিকে বলছে ‘টাইগার ফিস’। তবে মাছটির আসল নাম ‘সাকার মাউথ ক্যাটফিস’। মাছটি আকারে ছোট। ওজন হবে প্রায় ২৫০ গ্রাম। শরীরে বাদামী রং এবং ছোট কালো রঙের বিন্দু বিন্দু ছাপ রয়েছে। এ কারণে স্থানীয় লোকজন এর নাম দিয়েছেন ‘টাইগার ফিস’।

হবিগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তা মো. শাহজাহান খসরু বলেন, এটি বিদেশি মাছ। ইংরেজি নাম ‘সাকার মাউথ ক্যাটফিস’ হলেও এর বৈজ্ঞানিক নাম ‘হাইপোস্টমাস’। মাছটি লরিকেরিয়েডি পরিবারভুক্ত। সাধারণত মাছগুলো মুখ দিয়ে চুষে খাবার খায়। বিভিন্ন দেশে এই মাছ অ্যাকুরিয়ামে শোভাবর্ধক হিসেবে ব্যবহার করা হয়। এই মাছ পানির তলদেশে বাস করে এবং শেওলাজাতীয় উদ্ভিদ খায়। স্বভাবে শান্ত প্রকৃতির এই মাছ মিঠা পানিতে বাস করে।


অন্যান্য সংবাদ
Theme Created By ThemesDealer.Com
error: কপি করা নিষেধ !
error: কপি করা নিষেধ !