Logo
শিরোনাম :
নবীগঞ্জে চা-শ্রমিকদের মানববন্ধন শোক দিবসে ছাত্রছাত্রীদের মধ্যে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বিতরণ হ্যাকারদের কবলে জাগো নিউজের ফেসবুক পেইজ : বিভ্রান্ত না হওয়ার আহ্বান বাউসা ইউনিয়ন পরিষদকে সৌদি দূতাবাস বানিয়ে অভিনব প্রতারণা ॥ আটক ৩ বাহুবলে গাছ খাওয়ায় ছাগল আটক, এমপি কল দেয়ার পরও ছাড়েনি পুলিশ কানাডায় সড়ক দুর্ঘটনায় বীর মুক্তিযোদ্ধা সুরঞ্জন দাশ স্ত্রীসহ নিহত গ্রিসে বাংলাদেশ দূতাবাসে বঙ্গমাতা ও শেখ কামাল এর জন্মবার্ষিকী পালন নবীগঞ্জে মায়ের স্বপ্ন পূরণে হেলিকপ্টারে চড়ে বরের বাড়ি গেলেন সুরভী খোঁজ মিলছে না সিলেট ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতির এবার মাল্টার ভিসা মিলবে ঢাকা থেকেই!

শায়েস্তাগঞ্জে জেলের জালে ‘টাইগার ফিস’

করেসপন্ডেন্ট, হবিগঞ্জ
জাগো নিউজ : মঙ্গলবার, জুলাই ১৪, ২০২০

শায়েস্তাগঞ্জে এক জেলের জালে বিরল প্রজাতির একটি মাছ ধরা পড়েছে। মঙ্গলবার (১৪ জুলাই) সকাল ১০টার দিকে উপজেলার মরড়া গ্রামের মুরাদ মিয়া বাড়ির পার্শ্ববর্তী বিলে মাছ ধরতে যান। এ সময় তার জালে বিভিন্ন মাছের পাশাপাশি বিরল প্রজাতির ওই মাছটি ধরা পড়ে।

এদিকে মাছটি দেখতে মুরাদ মিয়ার বাড়িতে উৎসুক জনতা ভিড় করে। পরে আবারও বিলে মাছটি ছেড়ে দেয়া হয়।

স্থানীয় লোকজন এটিকে বলছে ‘টাইগার ফিস’। তবে মাছটির আসল নাম ‘সাকার মাউথ ক্যাটফিস’। মাছটি আকারে ছোট। ওজন হবে প্রায় ২৫০ গ্রাম। শরীরে বাদামী রং এবং ছোট কালো রঙের বিন্দু বিন্দু ছাপ রয়েছে। এ কারণে স্থানীয় লোকজন এর নাম দিয়েছেন ‘টাইগার ফিস’।

হবিগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তা মো. শাহজাহান খসরু বলেন, এটি বিদেশি মাছ। ইংরেজি নাম ‘সাকার মাউথ ক্যাটফিস’ হলেও এর বৈজ্ঞানিক নাম ‘হাইপোস্টমাস’। মাছটি লরিকেরিয়েডি পরিবারভুক্ত। সাধারণত মাছগুলো মুখ দিয়ে চুষে খাবার খায়। বিভিন্ন দেশে এই মাছ অ্যাকুরিয়ামে শোভাবর্ধক হিসেবে ব্যবহার করা হয়। এই মাছ পানির তলদেশে বাস করে এবং শেওলাজাতীয় উদ্ভিদ খায়। স্বভাবে শান্ত প্রকৃতির এই মাছ মিঠা পানিতে বাস করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

অন্যান্য সংবাদ
Theme Created By ThemesDealer.Com
x
error: কপি করা নিষেধ !
x
error: কপি করা নিষেধ !