Logo
শিরোনাম :
বাউসা ইউনিয়ন পরিষদকে সৌদি দূতাবাস বানিয়ে অভিনব প্রতারণা ॥ আটক ৩ বাহুবলে গাছ খাওয়ায় ছাগল আটক, এমপি কল দেয়ার পরও ছাড়েনি পুলিশ কানাডায় সড়ক দুর্ঘটনায় বীর মুক্তিযোদ্ধা সুরঞ্জন দাশ স্ত্রীসহ নিহত গ্রিসে বাংলাদেশ দূতাবাসে বঙ্গমাতা ও শেখ কামাল এর জন্মবার্ষিকী পালন নবীগঞ্জে মায়ের স্বপ্ন পূরণে হেলিকপ্টারে চড়ে বরের বাড়ি গেলেন সুরভী খোঁজ মিলছে না সিলেট ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতির এবার মাল্টার ভিসা মিলবে ঢাকা থেকেই! গ্রিসে ১৫ হাজার অনিয়মিত বাংলাদেশি যেভাবে পাবেন বৈধতা! নবীগঞ্জ-হবিগঞ্জ রুটে বাস চলাচল বন্ধ, যাত্রীদের ভোগান্তি : চালু হবে কবে ! তুর্কি থেকে গ্রিসে অনুপ্রবেশ: দুর্ঘটনায় সিলেটের কওছর মেম্বার নিহত, আহত ৩

লক্ষ্য ভোট আর আন্দোলন

অনলাইন ডেস্ক
জাগো নিউজ : শনিবার, জুলাই ৯, ২০২২

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রায় দেড় বছর বাকি। তবে রাজনীতিতে এরই মধ্যে শুরু হয়েছে নানান হিসাব-নিকাশ। নেতারাও চেষ্টা করছেন জনগণের সঙ্গে নিজেদের সম্পর্ক ঝালিয়ে নেওয়ার। ঈদের মতো উৎসবগুলো রাজনীতিবিদদের গণসংযোগের বড় সুযোগ তৈরি করে দেয়। এবারের ঈদেও তাই তাঁরা ছুটছেন এলাকায়

একদিকে বন্যাদুর্গত, অন্যদিকে ঈদ- রাজনীতিতে এই দুটি বিষয়কে কাজে লাগাতে চায় বিএনপি। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবির আন্দোলনে জনগণকে সম্পৃক্ত করার সুযোগ নিতে চায় সরকারবিরোধী প্রধান রাজনৈতিক দলটি। এজন্য দলটির বিভিন্ন পর্যায়ের নেতারা এখন এলাকামুখী। পাশাপাশি সিলেট ও সুনামগঞ্জ অঞ্চলের নেতারা ত্রাণ তৎপরতার পাশাপাশি বন্যার্তদের নিয়ে ঈদ আনন্দ ভাগাভাগি করার উদ্যোগ নিয়েছেন। দেশের মধ্যাঞ্চল ময়মনসিংহ, নেত্রকোনা, কিশোরগঞ্জ ও কুড়িগ্রাম অঞ্চলের নেতারা বন্যা-পরবর্তী দুর্যোগ সামনে রেখে সাধারণ মানুষের কাছে যাচ্ছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, বিএনপির শীর্ষ পর্যায় থেকে নির্দেশনার পর অনেক নেতা নিজ এলাকায় কাজ শুরু করেছেন। ঢাকাসহ বিভিন্ন এলাকায় বন্যার্তদের সাহায্যের জন্য জনগণের কাছে যাচ্ছেন। লিফলেট বিতরণ করছেন। একই সঙ্গে সাংগঠনিক কার্যক্রম পরিচালনার জন্য কর্মিসভা ও সম্মেলন করছেন।

জ্যেষ্ঠ অনেক নেতা ঈদের আগে আবার অনেকে ঈদের পরদিন এলাকায় যাবেন। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঢাকায় ঈদ করবেন। তবে ঈদের পরদিন নিজ এলাকা ঠাকুরগাঁও যাবেন তিনি। দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ঈদের পরদিন কুমিল্লার দাউদকান্দি যাবেন। গয়েশ্বর চন্দ্র রায় ঢাকা-৩ কেরানীগঞ্জ এলাকার নেতাকর্মীদের নিয়ে ঈদ করবেন। স্থায়ী কমিটির আরেক সদস্য ড. আব্দুল মঈন খান জাতিসংঘের একটি সেমিনারে অংশ নিতে যুক্তরাষ্ট্রে অবস্থান করলেও নিজ এলাকা নরসিংদীর পলাশে নেতাকর্মীদের জন্য কোরবানির আয়োজন করেছেন। আমীর খসরু মাহমুদ চৌধুরী চট্টগ্রামে ঈদ করবেন। ইকবাল হাসান মাহমুদ টুকুও নিজ এলাকা সিরাজগঞ্জে নেতাকর্মীদের নিয়ে ঈদ করবেন।

দলীয় সূত্র জানায়, ঈদ সামনে রেখে মধ্যম সারির নেতারাও এলাকায় যাচ্ছেন। তাঁদের অনেকে আগামীতে মনোনয়নপ্রত্যাশী। ঈদের দিন এলাকায় নেতাকর্মী ও সাধারণ মানুষের সঙ্গে কাটানোর প্রস্তুতি নিচ্ছেন তাঁরা। নেতাকর্মীদের জন্য পশু জবাইয়ের পাশাপাশি একসঙ্গে খাওয়া-দাওয়ার ব্যবস্থা করছেন। এর পাশাপাশি গণসংযোগ করছেন, চা-চক্রসহ বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে অংশ নিচ্ছেন।

আবার ভিন্ন চিত্রও রয়েছে। অনেক নেতা নিজ এলাকায় ইচ্ছা করলেও যেতে পারছেন না। বিএনপির সাবেক এমপি জহিরউদ্দিন স্বপন গত রোজার ঈদে তাঁর নিজ এলাকা বরিশালের আগৈলঝাড়া-গৌরনদী যেতে পারেননি। নেতাকর্মীদের ওপর হামলা-মামলার কারণে তিনি নিজ এলাকা এড়িয়ে বরিশাল শহরে ওঠেন। এবারও যেতে পারবেন কিনা তার নিশ্চয়তা নেই বলে জানান জহিরউদ্দিন স্বপন।

নেতারা বলছেন, সব দলের অংশগ্রহণে সময়মতো আগামী জাতীয় নির্বাচন হবে কিনা, তা নিয়ে তাঁদের মধ্যে এক ধরনের শঙ্কা রয়েছে। এর পরও থেমে নেই মনোনয়নপ্রত্যাশীদের প্রচার-প্রচারণা। দলের পুরোনো কিংবা জ্যেষ্ঠ নেতাদের পেছনে ফেলে এগিয়ে যেতে চাচ্ছেন তরুণ ও নবীন নেতারা। যাঁদের বেশিরভাগই সাবেক ছাত্রনেতা। অনেক আসনে দলের সাবেক এমপি মারা গেছেন, অনেকে দলীয় কর্মকাণ্ডে নিস্ক্রিয় এবং অনেকে বিদেশে থাকেন। সেসব এলাকায়ই তাঁরা কৌশলে গণসংযোগ চালাচ্ছেন।

ঢাকা-১৬ আসনে ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব আমিনুল হক গণসংযোগ করছেন। গত নির্বাচনে এই আসনে নির্বাচন করেছিলেন প্রয়াত আহসান উল্লাহ হাসান। যুবদলের সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকু টাঙ্গাইল-২ এলাকায় নেতাকর্মী ও সাধারণ মানুষের জন্য কোরবানির ব্যবস্থা করেছেন। বর্তমানে তিনি হজে রয়েছেন। সাধারণ সম্পাদক মোনায়েম মুন্না ঢাকাতেই ঈদ করবেন এবং সংগঠনের নেতাকর্মীসহ মহানগর এলাকায় সাধারণ মানুষের সঙ্গে ঈদের কুশল বিনিময় করবেন। ঢাকা-১৫ আসনে ঈদ করবেন যুবদলের ভারপ্রাপ্ত সভাপতি মামুন হাসান। গত নির্বাচনে এই আসনে নির্বাচন করেছিলেন জোট নেতা।

খুলনা-৩ আসনে কাজ করছেন খুলনা মহানগর বিএনপির সদস্য ও একাদশ জাতীয় নির্বাচনে ধানের শীষের প্রার্থী রাকিবুল ইসলাম বকুল। নোয়াখালী-৪ আসনে দলের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাজাহান, বরিশাল-৫ আসনে নেতাকর্মীদের সঙ্গে ঈদ করবেন দলের যুগ্ম মহাসচিব মজিবর রহমান সারোয়ার। লক্ষ্মীপুর-৩ আসনে দলের প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, নাটোর-১ আসনে বিএনপির সহদপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, ঝিনাইদহ-৪ আসনে স্বেচ্ছাসেবক দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজও গণসংযোগ চালাচ্ছেন।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, মানুষের সুবিধা-অসুবিধায় সব সময় পাশে থাকে বিএনপি। দেশে একদিকে দ্রব্যমূল্য নিয়ে মানুষের হাহাকার চলছে, অন্যদিকে বন্যার্তদের হাহাকার। এর বাইরে দেশে গণতন্ত্রহীনতা। এমন অবস্থায় দলের নেতাকর্মীসহ সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর জন্য বিএনপির সব পর্যায়ের নেতাকর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে।

সূত্র:  সমকাল


আপনার মতামত লিখুন :

Leave a Reply

অন্যান্য সংবাদ
Theme Created By ThemesDealer.Com
x
error: কপি করা নিষেধ !
x
error: কপি করা নিষেধ !