Logo

নবীগঞ্জে ৩০ কেজি নিষিদ্ধ পিরানহা মাছ জব্দ

মতিউর রহমান মুন্না / ৯৬৭ বার পঠিত
জাগো নিউজ : সোমবার, ৮ জুন, ২০২০

হবিগঞ্জের নবীগঞ্জে নিষিদ্ধ পিরানহা মাছ জব্দ করা হয়েছে। আজ সোমবার বিকেলে নবীগঞ্জ পৌর শহর থেকে এসব মাছ উদ্ধার করা হয় বলে জানান উপজেলা সহকারী কমিশনার (ভুমি) সুমাইয়া মমিন।
তিনি জাগো নিউজকে বলেন, ‘কিছু দিন যাবৎ সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে কিছু অসাধু মাছ ব্যবসায়ী সামুদ্রিক রূপচাঁদা মাছ বলে রাক্ষুসে পিরানহা মাছ বিক্রি করে আসছিল, এমন তথ্যের ভিত্তিতে উপজেলা মৎস্য অফিসার মোঃ আসাদ উল্লাহ অভিযান পরিচালনা করেন।’
উপজেলা মৎস অফিসার মোঃ আসাদ উল্লাহ জাগো নিউজকে জানান, নবীগঞ্জ পৌর শহরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে প্রায় ৩০ কেজি পিরানহা মাছ উদ্ধার করা হয়। এসময় উপস্থিতি বুঝতে পেরে অভিযানের আগেই মাছ ব্যবসায়ীরা সেখান থেকে পালিয়ে যায়।
পরে উদ্ধারকৃত মাছগুলো নিয়ে যাওয়া হয় উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে এবং ইউএনও বিশ্বজিৎ কুমার পালের নির্দেশনা অনুযায়ী সেগুলো উপজেলা চত্বরে পুতে ফেলা হয়।
ইউএনও বিশ্বজিৎ কুমার পাল জাগো নিউজকে বলেন, ‘ বাংলাদেশের জলজ পরিবেশের সঙ্গে রাক্ষুসে প্রকৃতির পিরানহা মাছ সংগতিপূর্ণ নয়। অন্যান্য মাছ ও জলজ প্রাণীদের এরা খেয়ে ফেলে বিধায় দেশীয় প্রজাতির মাছ তথা জীববৈচিত্র্যের জন্য এগুলো হুমকিস্বরূপ। এসব কারণেই মৎস্য অধিদপ্তর পিরানহা মাছের পোনা উৎপাদন, চাষ, উৎপাদন, বংশ বৃদ্ধিকরণ ও বাজারে ক্রয়-বিক্রয় সম্পূর্ণভাবে নিষিদ্ধ করেছে।’
উল্লেখ্য, ২০০৮ সালের ফেব্রুয়ারি থেকে পিরানহার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।


অন্যান্য সংবাদ
Theme Created By ThemesDealer.Com
error: কপি করা নিষেধ !
error: কপি করা নিষেধ !