Logo
শিরোনাম :
হবিগঞ্জের শ্রেষ্ঠ পুলিশ পরিদর্শক মনোনীত হয়েছেন শামছ উদ্দিন খান নবীগঞ্জে স্কুলছাত্রী আত্মহত্যার রহস্য উদঘাটন ও দোষীদের শাস্তির দাবীতে মানববন্ধন নবীগঞ্জে ছাত্রদলের কমিটি ঘোষণার ২৪ ঘন্টার মধ্যে লন্ডন থেকে স্থগিত বিজয় দিবসে বাংলাদেশ-গ্রিসের পতাকার রঙে আলোকসজ্জা ! পরিছন্ন রাজনীতিবিদ হিসেবে ফরিদ গাজী আজীবন বেঁচে থাকবেন মানুষের হৃদয়ে খেলা শিখে আসেন, কাদেরকে গয়েশ্বর এক হাজার নেতা-কর্মীকে গুম করেছে আ.লীগ: ইলিয়াসপত্নী লুনা উদ্দেশ্য একটাই হাসিনার কবল থেকে খালেদা জিয়াকে মুক্ত করা : জি কে গউছ মিছিল-শ্লোগানে মুখরিত সিলেট গনসমাবেশস্থল ‘ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে সরকারের পতন ঘটাতে হবে’

নবীগঞ্জে হাওড়ে বোরো ধান কাটা সম্পন্ন

স্পেশাল করেসপন্ডেন্ট
জাগো নিউজ : রবিবার, মে ২, ২০২১

image_pdfimage_print

হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার হাওড়ে শেষ হয়েছে বোরো ধান কাটা। কালবৈশাখী ঝড়,বৃষ্টি ও আকস্মিক বন্যা উপেক্ষা করে ও নানা উৎকন্ঠার মধ্য দিয়ে নির্বিঘ্নে শেষ হলো ধান কাটা। 

নবীগঞ্জ উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর ৫৫৬৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছিল। ১০ এপ্রিল শুরু হয় বোরোধান কাটা উৎসব। 

শুরুর দিকে ধান কাটায় শ্রমিক-সংকট দেখা দেয় পরে প্রশাসনের অনুমতি সাপেক্ষে উপজেলা কৃষি অফিস বিভিন্ন জেলা থেকে ধান কাটার শ্রমিকের আনার উদ্যোগ গ্রহণ করে পরবর্তী স্থানীয় বিদ্যালয়ে তাদের থাকার ব্যবস্থা করা হয়।

অপরদিকে কৃষকের ধান নির্বিঘ্নে ঘরে তুলতে উপজেলার বিভিন্নস্থানে ১৫টি আধুনিক ধান কাটার যন্ত্র ৭০ শতাংশ ভর্তুকিতে পৌঁছে দেয় সরকার ।  এরফলে দ্রুত সময়ের মধ্যে বোরোধান কাটা সম্পন্ন হয়েছে।

নবীগঞ্জ উপজেলা কৃষি অফিসার এ, কে, এম মাকসুদুল আলম বলেন, এ বছর নবীগঞ্জের বিভিন্ন হাওড়ে ৫৫৬৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছিলো। আজকে পর্যন্ত শতকরা ৯৯ ভাগ ধান কাটা সম্পন্ন হয়েছে। আমরা শুরু থেকেই কৃষকের পাশে ছিলাম। সরকারি বীজ সহায়তায় হাইব্রিড ধানের আবাদ বাড়ায় এবার ধানের ফলন বৃদ্ধি পেয়েছে। বৃষ্টি শুরু হতে দেরী হওয়ায় কৃষক নিশ্চিন্তে হাওড়ের ধান কাটতে পেরেছে। এবছর কম্বাইন হারভেস্টারগুলো চমৎকার সহায়তা করেছে। ধানের দাম পেয়ে কৃষকও খুশি। এখন সরকারি ১০৮০ টাকা মন দরে কৃষক যেনো ধান বিক্রি করতে পারে সে বিষয়ে আমরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সহযোগিতা করে যাচ্ছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

অন্যান্য সংবাদ
Theme Created By ThemesDealer.Com
x
error: কপি করা নিষেধ !
x
error: কপি করা নিষেধ !