Logo
শিরোনাম :
হবিগঞ্জের শ্রেষ্ঠ পুলিশ পরিদর্শক মনোনীত হয়েছেন শামছ উদ্দিন খান নবীগঞ্জে স্কুলছাত্রী আত্মহত্যার রহস্য উদঘাটন ও দোষীদের শাস্তির দাবীতে মানববন্ধন নবীগঞ্জে ছাত্রদলের কমিটি ঘোষণার ২৪ ঘন্টার মধ্যে লন্ডন থেকে স্থগিত বিজয় দিবসে বাংলাদেশ-গ্রিসের পতাকার রঙে আলোকসজ্জা ! পরিছন্ন রাজনীতিবিদ হিসেবে ফরিদ গাজী আজীবন বেঁচে থাকবেন মানুষের হৃদয়ে খেলা শিখে আসেন, কাদেরকে গয়েশ্বর এক হাজার নেতা-কর্মীকে গুম করেছে আ.লীগ: ইলিয়াসপত্নী লুনা উদ্দেশ্য একটাই হাসিনার কবল থেকে খালেদা জিয়াকে মুক্ত করা : জি কে গউছ মিছিল-শ্লোগানে মুখরিত সিলেট গনসমাবেশস্থল ‘ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে সরকারের পতন ঘটাতে হবে’

নবীগঞ্জে টমেটো ও শিম চাষ পরিদর্শনে কৃষি মন্ত্রণালয়ের প্রতিনিধিদল

স্টাফ করেসপন্ডেন্ট
জাগো নিউজ : শনিবার, ফেব্রুয়ারি ১২, ২০২২

image_pdfimage_print
নবীগঞ্জ উপজেলার দত্তগ্রাম ও বুড়িনাও এলাকায় টমেটো ও শিম চাষ পরিদর্শন করেছেন কৃষি মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি দল।
বৃহস্পতিবার দুপুরে কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ও এনএটিপি-২ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ড. রনজিৎ কুমার সরকার ওএমই’র উপ-পরিচালক ড. গৌর গোবিন্দ দাশ, রিসার্চ এক্সটেনশন লিংকেজ স্পেশালিষ্ট ড. গৌর পদ দাস, মনিটরিং এন্ড ইভালুয়েশন স্পেশালিষ্ট ড. শান্তনা হালদার, মোঃ নুরুল ইসলাম ভূইয়াঁ ও ড. মোঃ নওসের আলী সরদার।
কৃষি অফিস সূত্রে জানা যায়- চলতি রবি মৌসুমে ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ -২ প্রজেক্টের আওতায় সিআরজি ক্যাটাগরিতে হবিগঞ্জের ০৪ টি উপজেলায় উচ্চ মূল্যের ফসল ও উৎপাদনশীলতা বৃদ্ধি প্রযুক্তির আওতায় টমেটো, শিম, সরিষা প্রভৃতি প্রদর্শনী প্রদান করা হয়। সিআইজি কৃষক-কৃষাণীদের আওতায় এসব ফসল আবাদ বাস্তবায়ন করা হয়। কার্যক্রম পরিদর্শন ও মূল্যায়নে এসে পরিদর্শন টিমের সদস্য ও পরামর্শকগণ নবীগঞ্জে কৃষিতে চ্যালেঞ্জ ও করণীয় সম্পর্কে হাওড় পাড়ের কৃষক-কৃষাণীদের সাথে মতবিনিময় করেন। এসময় পুষ্টি-স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিসহ দলগতভাবে এবং সমিতি গঠনের মাধ্যমে কৃষিকে সমৃদ্ধ করার বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে।
সরেজমিনে দেখা যায়- নবীগঞ্জ সদর ইউনিয়নের মকার হাওড় সংলগ্ন দত্তগ্রামের কৃষক ফয়জুল বারী মামুন মকার হাওড়ের পাড়ে টমেটো আবাদ করে অসাধ্য সাধন করে দেখিয়েছেন। তিনি একত্রিশ হাজার টাকা খরচ করে এ পর্যন্ত ৪০ হাজার টাকার টমেটো বিক্রি করেছেন। জমিতে যে ফলন আছে তা থেকে তিনিও আরও অন্তত বিশ হাজার টাকার টমেটো বিক্রি করতে পারবেন বলে আশা করছেন। তাকে অনুসরণ করে আরও কৃষক সবজি আবাদে এগিয়ে আসলে উৎপাদন খরচ আরও কমে যাবে বলে উপজেলা কৃষি অফিসার এ কে এম মাকসুদুল আলম জানান।
পানিউমদা ইউনিয়নের কৃষাণী নারীরাও এখন শিম চাষে এগিয়ে আসছেন। পরিদর্শকরা শাপলা বেগমের শিমের জমি পরিদর্শন করে কৃষাণীদের আরও উদ্বুদ্ধ করেন এবং ঝলক সিআইজি কৃষক দলের সাথে মতবিনিময় করেন। পরিদর্শনকালে উপস্থিত ছিলেন অতিরিক্ত উপপরিচালক (উদ্যান) নয়নমনি সূত্র ধর, উপজেলা কৃষি অফিসার, এ, কে, এম মাকসুদুল আলম,  উপজেলা সমবায় অফিসার মোঃ হাফিজুল ইসলাম ও উপ-সহকারি  কৃষি কর্মকর্তা মোঃ মাহবুব আলম ও আলামিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

অন্যান্য সংবাদ
Theme Created By ThemesDealer.Com
x
error: কপি করা নিষেধ !
x
error: কপি করা নিষেধ !