Logo
শিরোনাম :
হবিগঞ্জের শ্রেষ্ঠ পুলিশ পরিদর্শক মনোনীত হয়েছেন শামছ উদ্দিন খান নবীগঞ্জে স্কুলছাত্রী আত্মহত্যার রহস্য উদঘাটন ও দোষীদের শাস্তির দাবীতে মানববন্ধন নবীগঞ্জে ছাত্রদলের কমিটি ঘোষণার ২৪ ঘন্টার মধ্যে লন্ডন থেকে স্থগিত বিজয় দিবসে বাংলাদেশ-গ্রিসের পতাকার রঙে আলোকসজ্জা ! পরিছন্ন রাজনীতিবিদ হিসেবে ফরিদ গাজী আজীবন বেঁচে থাকবেন মানুষের হৃদয়ে খেলা শিখে আসেন, কাদেরকে গয়েশ্বর এক হাজার নেতা-কর্মীকে গুম করেছে আ.লীগ: ইলিয়াসপত্নী লুনা উদ্দেশ্য একটাই হাসিনার কবল থেকে খালেদা জিয়াকে মুক্ত করা : জি কে গউছ মিছিল-শ্লোগানে মুখরিত সিলেট গনসমাবেশস্থল ‘ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে সরকারের পতন ঘটাতে হবে’

নবীগঞ্জে কৃষক-কৃষাণীদের নিয়ে মাঠ দিবস অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট
জাগো নিউজ : বুধবার, ফেব্রুয়ারি ২৩, ২০২২

image_pdfimage_print

নবীগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের পূর্ব জাহিদপুর গ্রামে ভাসমান বেডে সবজি ও মসলা ফসল আবাদ করা কৃষক-কৃষাণীদের নিয়ে মাঠদিবস অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৩ জানুয়ারি) বিকেলে উপজেলা কৃষি অফিসের আয়োজনে নবীগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের পূর্ব জাহিদপুর গ্রামে উক্ত মাঠদিবস অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোঃ তমিজ উদ্দিন খান।

অনুষ্ঠিত মাঠদিবসে পানিতে কচুরিপানার উপর মাটি ছাড়াই উৎপাদিত লাউ, খিরা, টমেটো, মরিচ, ডাটা, লাইশাক, ঢেড়স, লালশাক, নাগামরিচ প্রদর্শন করা হয়। মাঠদিবসে কৃষক-কৃষাণীরা ভাসমান বেডে সবজি ও মসলা ফসল আবাদের অভিজ্ঞতা প্রকাশ করেন এবং তাদের এ প্রযুক্তি প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

নবীগঞ্জ উপজেলা কৃষি অফিসার এ কে এম মাকসুদুল আলম বলেন- ভাসমান বেডে সবজি চাষ করলে একদিকে যেমন পুষ্টিকর, সুস্বাদু ও নিরাপদ শাকসবজি পাওয়া যায় অন্যদিকে কচুরিপানায় ইঁদুর ও মশার বাসস্থান নষ্ট হয়। ভাসমান পদ্ধতিতে সবজি চাষ করে কৃষক-কৃষাণী সাবলম্বী হচ্ছেন। ভাসমান পদ্ধতিতে সবজি চাষ ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে।

উল্লেখ্য- ২০১৮ সাল থেকে নবীগঞ্জে সদর, ইনাতগঞ্জ, দীঘলবাক, বড় ভাকৈর পূর্ব ইউনিয়নের কচুরিপানার স্তুুপ জমে পতিত স্থানে কৃষক প্রশিক্ষণ ও প্রদর্শনী স্থাপনের মাধ্যমে ভাসমান বেডে সবজি উৎপাদনে কৃষকদের উদ্ভুদ্ধ করে আসছে নবীগঞ্জ কৃষি অফিস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

অন্যান্য সংবাদ
Theme Created By ThemesDealer.Com
x
error: কপি করা নিষেধ !
x
error: কপি করা নিষেধ !