Logo
শিরোনাম :
স্কটিশ পার্লামেন্টে প্রথম বাংলাদেশী এমপি নির্বাচিত হলেন নবীগঞ্জের ফয়ছল চৌধুরী ইফতারির জন্য নবীগঞ্জের শরিফাকে ‘হত্যা’, স্বামী-শ্বাশুড়ি আটক নবীগঞ্জ পৌরসভায় ১৫শ অসহায় মানুষের মাঝে প্রধানমন্ত্রী অর্থ সহায়তা বিতরণ বাউসা ইউনিয়নে ১৫শ মানুষের মাঝে ৪৫০ টাকা করে নগদ অর্থ সহায়তা বিতরণ আউশকান্দিতে ৫শ অসহায়দের মাঝে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা বিতরণ নবীগঞ্জের দীঘলবাকে প্রধানমন্ত্রীর উপহার নগদ অর্থ বিতরণ করলেন এমপি মিলাদ গাজী এক মুঠো হাসি’র উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি সম্পন্ন হবিগঞ্জ শহরে সাড়ে ৪ হাজার মানুষকে সরকারি সহায়তা প্রদান নবীগঞ্জে মুক্তিযোদ্ধা ও ২ প্রবাসীর ভূমি দখল করে পুকুর খননের অভিযোগ ! নবীগঞ্জে মাদকের আস্তানায় ইউএনও’র অভিযান : ৪ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড

দিনারপুরে গভীর রাতে পাহাড় কাটা : প্রশাসনের অভিযানে আটক ৪ : ট্রাক্টর ও এক্সেভেটর জব্দ

ছনি চৌধুরী / ৫০৫ বার পঠিত
জাগো নিউজ : শুক্রবার, ২৮ আগস্ট, ২০২০

নবীগঞ্জ উপজেলার পাহাড়ি দ্বীপ খ্যাত দিনারপুর পরগনার পানিউমদা ইউনিয়নের বড়গাঁও গ্রামে পাহাড় কাটা চলছে এমন সংবাদের ভিত্তিতে গভীর রাতে অভিযান পরিচালনা করেছে নবীগঞ্জ উপজেলা প্রশাসন।

বৃহস্পতিবার দিবাগত রাত ১টার দিকে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মহিউদ্দিনের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়।

এসময় পাহাড় কাটায় ব্যবহৃত ১টি ট্রাক্টর ও একটি এক্সভেটর মেশিন জব্দ করা হয়। এবং পাহাড় কাটায় জড়িত ৪জনকে আটক করা হয়।
আটককৃত ৪জনের মধ্যে ৩জন ট্রাক চালক।

জানা যায়, নবীগঞ্জ উপজেলার দিনারপুর পরগনা একমাত্র পাহাড়ি দ্বীপ হিসেবে খ্যাতি অর্জন করলেও পাহাড়খেকোদের করাল গ্রাস থেকে রক্ষা পাচ্ছে না।  হাইকোর্টের পাহাড় সংরক্ষণ করার নির্দেশকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে পাহাড় কাটায় মেতে উঠেছেন একদলভুক্ত অসাধু ব্যক্তি । আইনের সঠিক প্রয়োগ না থাকায় চোখের সামনে এমন কর্মকান্ডে বিলিন হয়ে যাচ্ছে হবিগঞ্জ জেলার ঐতিহ্যবাহী পাহাড়ি অঞ্চল দিনারপুর পরগণার কয়েক শতাব্দীর ঐতিহ্য । দিনারপুরে পাহাড় কাটা এখন নিত্যদিনের সঙ্গী হয়ে দাঁড়িয়েছে । অল্প কিছুদিন বন্ধ থাকার ফের প্রকাশ্যেই শুরু হয়েছে পাহাড় নিধন । কিছু অসাধু প্রভাবশালীদের ছত্রছায়ায় নবীগঞ্জ উপজেলার পাহাড়ি অঞ্চল হিসেবে খ্যাত দিনারপুর পরগণার পাহাড় কাটা অব্যাহত রয়েছে । কখনো গভীর রাতে আবার ভোরের সূর্য উদয় হওয়ার আগে আবার কখনো দুপুর  কিংবা বিকাল বেলা সবার চোখের সামনে এমন কর্মকান্ড চলে আসছে । প্রভাবশালীদের ভয়ে পাহাড় কাটার প্রতিবাদ করতে পারছেন না বলে জানিয়েছেন একাধিক সচেতন নাগরিক।
স্থানীয় লোকজন জানান, পাহাড় কাটার মাটি টাইলস তৈরিতে ব্যবহৃত হয়৷ আর এসব মাটি প্রতি ট্রাক ১০/১৫ হাজার টাকা করে বিক্রি করা হয় ঢাকা গাজীপুর ও সাজিবাজারে অবস্থিত বিভিন্ন টাইলস  কোম্পানির  এজেন্টদের কাছে ।

সম্প্রতি উপজেলার পাহাড়ি অঞ্চল খ্যাত দিনারপুর পরগনার পানিউমদা ইউনিয়নের বড়গাঁও গ্রামের লুৎফুর রহমান স্থানীয় একটি পাহাড় থেকে অবৈধভাবে রাতের আধারে পাহাড় কেটে উজার করছিল।

পাহাড় কেটে পাহাড়ি মাটি দিয়ে নিকটবর্তী স’মিলের জায়গা একটি ভরাট করা হচ্ছিল।

বৃহস্পতিবার দিবাগত গভীর রাতে গোপন সংবাদের ভিত্তিতে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মহিউদ্দিন নেতৃত্বে ও গোপলার বাজার তদন্ত কেন্দ্রের এস আই মাজহারুল ইসলামসহ কারে একদল পুলিশ পানিউমদা এলাকার বড়গাঁও গ্রামে অভিযান চালায়।

অভিযানকালে তিনজন ট্রাক্টর চালকসহ ৪জনকে আটক করা হয়।  অভিযানে একটি ট্রাক্টর ও একটি পাহাড় কাটার মেশিন এক্সেভেটর জব্দ করা হয়।

অভিযান চলাকালে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইজাজুর রহমান উপস্থিত ছিলেন।

পানিউমদা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইজাজুর রহমান বলেন – জাগো নিউজকে রাতের আধারে একদল অসাধু চক্র পাহাড় খেটে উজার করছিল, এ খবর পেয়ে প্রশাসন অভিযান চালিয়ে ৪ জনকে আটক করা হয় ও একটি ট্রাক্টর ও একটি এক্সেভেটর জব্দ করা হয়।

নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মহিউদ্দিন অভিযানের সত্যতা নিশ্চিত করেছেন।


অন্যান্য সংবাদ
Theme Created By ThemesDealer.Com
error: কপি করা নিষেধ !
error: কপি করা নিষেধ !