Logo
শিরোনাম :
পাঁচ হাজার বন্যার্তদের মুখে খাবার তোলে দিল ‘ইউনাইটেড নবীগঞ্জ’ বাংলাদেশে স্বপ্নের পদ্মা সেতু’র উদ্বোধন, গ্রিসে উদযাপন করল দূতাবাস নবীগঞ্জে বন্যার পানিতে ভেসে আসলো যুবকের লাশ পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে নবীগঞ্জ থানার আনন্দ র‌্যালী শ্রেষ্ঠ হিসেবে শুদ্ধাচার পুরস্কারে জন্য মনোনীত হলেন নবীগঞ্জের ইউএনও শেখ মহিউদ্দিন নবীগঞ্জে বন্যার্তদের মাঝে আব্দুর রহমান ফাউন্ডেশনের আর্থিক সহায়তা প্রদান দেশে বন্যায় মানুষ কষ্টে আছে : সরকার পদ্মাসেতু উদ্বোধনে আমোদ-ফুর্তিতে ব্যস্ত-ড. রেজা কিবরিয়া ‘শুকনো জায়গায় মাকে কবর দিও’ নবীগঞ্জে উল্টে গেলো বন্যার্তদের খাদ্যবাহী ট্রাক নবীগঞ্জে ভয়াবহ রূপ নিয়েছে বন্যা : শতাধিক গ্রাম প্লাবিত : সবাইকে এগিয়ে আসার আহবান

দক্ষ তরুণ প্রজন্ম গঠনের কাজ করছে ‘দ্য আইটি এইড’

ফাইজা রাফা
জাগো নিউজ : রবিবার, ১৩ ডিসেম্বর, ২০২০

বর্তমান যুগটাই হচ্ছে তথ্য প্রযুক্তির যুগ। যুগের সাথে তাল মিলিয়ে চলতে গিয়ে আমরা প্রতিনিয়ত প্রযুক্তি নির্ভর হয়ে উঠছি। সরকারি কিংবা বেসরকারী প্রতিষ্ঠানগুলোতে এখন চাকরির জন্যে আবেদন করতে হলে সবার আগে লাগে কম্পিউটার বিষয়ে দক্ষতা। কেননা প্রযুক্তি ছাড়া বর্তমানে কোনো কিছুই কল্পনা করা যায় না। যেকোনো কাজেই এখন প্রযুক্তির ব্যবহার লক্ষ্য করা যায়। প্রযুক্তির মধ্যে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়ে থাকে কম্পিউটার।

আর তাই তরুণদের কথা চিন্তা করে সিলেটে গড়ে উঠেছে এমন একটি প্রতিষ্ঠান।যার নাম ‘দ্য আইটি এইড’।

কারিগরি শিক্ষা বোর্ডের অনুমোদনে সিলেটের জিন্দাবাজারে আল হামরা শপিং সিটির ৭ম তলায় ২০১৭ সাল থেকে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি।

বেসিক কম্পিউটার, গ্রাফিক্স ডিজাইন ,ওয়েব ডেভেলপমেন্ট ‘ ওয়েব ডিজাইন , ডিজিটাল মার্কেটিং এবং ফ্রিল্যান্সিং অন্যতম কোর্স এই প্রতিষ্ঠানের।

শিক্ষার্থীদের জন্যে রয়েছে নানা রকম সুবিধা।
ফ্রি ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গাইডলাইন দেয়ার পাশাপাশি বেসিক কম্পিউটার ও গ্রাফিক্স কোর্সে ভর্তি হলে ফ্রি এক বছর ক্লাস /প্রাক্টিস করার সুযোগ রয়েছে ।

তাছাড়াও এখানে নিরাপত্তা ব্যবস্থার জন্য রয়েছে সিসিটিভি কাভারেজ৷ ফেসবুক ও ইউটিউবের মাধ্যমে ক্লাস লেকচার তুলে ধরা হয়।

প্রতিষ্ঠানটির এক্সিকিউটিভ অফিসার শায়খুল আলম অপি জাগো নিউজকে বলেন, আমাদের মূল লক্ষ্য আমরা কম্পিউটারের ওপর দক্ষ তরুন তরুনী চাই। আমরা চাই বাংলাদেশ ফ্রিল্যান্সাররা যেন বিশ্বের শীর্ষ স্থানে পৌঁছাতে পারে। আমরা কম্পিউটারের উপর দক্ষ সমাজ দেখতে চাই। উন্নত বিশ্বের মতো বাংলাদেশেও যে প্রযুক্তিতে অবদান রাখতে পারে সেটা আমরা বিশ্ব দরবারে তুলে ধরতে কাজ করছি।

তিনি বলেন, বাংলাদেশের অধিকাংশ মানুষের মধ্যেই কম্পিউটারে দক্ষতা না থাকার কারণে বাংলাদেশে অনেক পিছিয়ে পড়ছে তাই আমরা এই ঘাটতি পূরণ করতে চাই ।

এ ব্যাপারে প্রতিষ্ঠানটির প্রধান মাহফুজুর রহমান ইমাদ বলেন, ২০১৭ সালে সালে মাত্র ৬ টি পিসি নিয়ে আমরা এর যাত্রা শুরু। বর্তমানে আমাদের প্রায় ৪৫ টির মত পিসি এবং আমাদের দক্ষ টিচার রয়েছেন।
শিক্ষার্থীদের আগ্রহ ও শিক্ষকদের আপ্রাণ চেষ্টায় আজ আমরা আমাদের পরিষদ বড় করতে পেরেছি ৷ ভবিষ্যতে আমাদের বিভিন্ন পরিকল্পনা রয়েছে।

তিনি আরও বলেন, বর্তমানে কম্পিউটার শিক্ষার গুরুত্ব অনেক ৷ কম্পিউটারের ওপর দক্ষ তরুণ প্রজন্ম গঠন করতে আমাদের এই প্রতিষ্ঠানের যাত্রা। ডিজিটাল বাংলাদেশ গঠনের লক্ষ্যে কম্পিউটার শিক্ষার কোন বিকল্প নেই ৷ আমরা আমাদের প্রতিষ্ঠানের মাধ্যমে কম্পিউটারের দক্ষ তরুণ প্রজন্ম গঠনের চেষ্টা করছি। বাংলাদেশ ফ্রিল্যান্সিং এর একটি বড় সম্ভাবনার জায়গা রয়েছে। আর ফ্রিল্যান্সিং এর উপর কাজ করতে হলে প্রশিক্ষণের কোন বিকল্প নেই। তাই কম্পিউটারের ওপর দক্ষতা আরো বাড়াতে হবে।
তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন , কম্পিউটার শিক্ষার ওপর গুরুত্ব দিতে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ
Theme Created By ThemesDealer.Com
x
error: কপি করা নিষেধ !
x
error: কপি করা নিষেধ !