Logo
শিরোনাম :
বাহুবলে নির্বাচনী গণসংযোগে ছুরিকাঘাতে যুবকের মৃত্যু হারিছ চৌধুরী লন্ডনে নয়, মারা গেছেন ঢাকায়, জানালেন ব্যারিস্টার কন্যা সামিরা দিনারপুর উচ্চ বিদ্যালয়ের কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও খেলাধুলার সামগ্রী বিতরণ অনুষ্ঠিত নবীগঞ্জ শহরকে যানজট মুক্ত করতে এমপি’র অ্যাকশন পূবালী ব্যাংক গজনাইপুর শাখার ব্যবস্থাপকের বিদায় ও বরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হবিগঞ্জ সদর হাসপাতালে হঠাৎ আগুন ! নবীগঞ্জে ট্রাকের চাকা ফেটে রিং ছিটকে পড়ে যুবকের মৃত্যু ওমিক্রন ভ্যারিয়েন্টের হটস্পট ঢাকা এমপি মিলাদ গাজীর প্রচেষ্ঠায় চালু হচ্ছে সাটিয়াজুরি রেল স্টেশন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর ঝুলন্ত লাশ উদ্ধার

গ্রিস থেকে ১৯ বাংলাদেশিকে ডিপোর্ট!

মতিউর রহমান মুন্না, গ্রিস থেকে
জাগো নিউজ : বুধবার, ডিসেম্বর ২২, ২০২১

গ্রিসে অভিবাসন প্রত্যাশী বাংলাদেশিদের নিজ দেশে ফেরত পাঠানো শুরু করেছে দেশটি। ২০১৬ সালের পর প্রথমবারের মতো অনিয়মিত বাংলাদেশি অভিবাসীদের ফেরত পাঠাতে শুরু করেছে গ্রিস। গত সোমবার একটি চার্টার ফ্লাইটে করে ১৯ জন বাংলাদেশিকে ঢাকায় নিয়ে যাওয়া হয়েছে। বাংলাদেশিদের ডিপোর্টকালে দেশটির মন্ত্রী নোটিস মিতরাচি নিজেও এয়ারপোর্টে উপস্থিত ছিলেন। এ নিয়ে খবর প্রকাশ করেছে দেশটির গণমাধ্যগুলো। দীর্ঘ পাঁচ বছর পর গ্রিস এমন সিদ্ধান্ত নেয়ার ফলে আতঙ্কে দিন কাটাচ্ছেন গ্রিসের বাংলাদেশি প্রবাসীরা।

ইনফোমাইগ্র্যান্টসের একটি প্রতিবেদন থেকে জানা যায়, সংশ্লিষ্ট দেশের সরকারের সহযোগিতায় পাঁচ বছর পর অনিয়মিত বাংলাদেশিদের একটি দলকে ফেরত পাঠিয়েছে গ্রিস। সোমবার গ্রিসের অভিবাসী ও শরণার্থী বিষয়ক মন্ত্রী নোতিস মিতারাচি নিজেই গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেন। এ বিষয়ে তিনি একাধিক টুইটও করেছেন। সোমবার রাতে এথেন্স বিমানবন্দরে একটি ফ্লাইটের সামনে দাঁড়িয়ে গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘আন্তর্জাতিক সুরক্ষার আওতায় যারা নেই তাদেরকে ফেরত পাঠাচ্ছে গ্রিস। আজকে খুবই গুরুত্বপূর্ণ একটি দিন। পাঁচ বছর পর আমরা আবারও বাধ্যতামূলকভাবে বাংলাদেশিদের ফেরত পাঠাচ্ছি।’’

দেশটির গণমাধ্যম পলিটিসকিওস জানিয়েছে, এথেন্স বিমানবন্দর থেকে পোলিশ বিমান পরিবহণ সংস্থা এন্টার এয়ারের একটি চার্টার ফ্লাইটে বাংলাদেশিদের পাঠানো হয়। ইউরোপের বহিঃসীমান্ত রক্ষাকারী সংস্থা ফ্রনটেক্সের সমন্বয়ে গ্রিক ও অস্ট্রিয়ান সরকার যৌথভাবে এই উদ্যোগ নিয়েছে বলে উল্লেখ করেছে আরেক সংবাদমাধ্যম কাথিমেরিনি। এদিকে ঢাকার একটি সূত্র জানিয়েছে, সোমবার গ্রিস ছাড়াও অস্ট্রিয়া থেকে একজন ও মাল্টা থেকে চারজন অনিয়মিত বাংলাদেশি অভিবাসী ফেরত এসেছেন।

তৎপর গ্রিস
সমুদ্রপথে বিভিন্ন সময়ে তুরস্ক হয়ে অনেক বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশী গ্রিস এসেছেন। গত নভেম্বরের তথ্য অনুযায়ী, দেশটির কোস দ্বীপের আশ্রয় কেন্দ্রে থাকা অনিয়মিত অভিবাসীর ৪০০ জনের মধ্যে ৫৬ জন ছিলেন বাংলাদেশি। এমন অভিবাসনপ্রত্যাশী আছেন অন্য জায়গাতেও। তাদেরকে নিজ দেশে ফেরত পাঠাতে তোড়জোড় চালিয়ে আসছে গ্রিস সরকার। ইআরটিওয়ান নামের একটি গণমাধ্যমকে মিতারাচি বলেন, চলতি বছর এখন পর্যন্ত বিভিন্ন দেশের ১০ হাজার ৬২৩ জন অনিয়মিত অভিবাসী স্বেচ্ছায় গ্রিস ছেড়েছেন বা জোরপূর্বক তাদের ফেরত পাঠানো হয়েছে।

এই বিষয়ে গ্রিসের সঙ্গে বাংলাদেশের সহযোগিতামূলক সম্পর্কের উন্নতি হয়েছে বলেও জানান গ্রিক মন্ত্রী। চলতি বছর বাংলাদেশের প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিস সফরে আসেন। আগামী ফেব্রুয়ারিতে মিতারাচি ফিরতি সফরে বাংলাদেশে যাবেন বলে তাকে উদ্ধৃত করে জানিয়েছে গ্রিক সিটি টাইমস।

অনিয়মিত অভিবাসী ফেরত নিতে ঢাকা সহযোগিতা করায় বৈধপথে বাংলাদেশ থেকে গ্রিসে মৌসুমি কর্মী আনার সুযোগ তৈরি হবে বলেও জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ
ThemeCreated By ThemesDealer.Com
x
error: কপি করা নিষেধ !
x
error: কপি করা নিষেধ !