Logo
শিরোনাম :
বাউসা ইউনিয়ন পরিষদকে সৌদি দূতাবাস বানিয়ে অভিনব প্রতারণা ॥ আটক ৩ বাহুবলে গাছ খাওয়ায় ছাগল আটক, এমপি কল দেয়ার পরও ছাড়েনি পুলিশ কানাডায় সড়ক দুর্ঘটনায় বীর মুক্তিযোদ্ধা সুরঞ্জন দাশ স্ত্রীসহ নিহত গ্রিসে বাংলাদেশ দূতাবাসে বঙ্গমাতা ও শেখ কামাল এর জন্মবার্ষিকী পালন নবীগঞ্জে মায়ের স্বপ্ন পূরণে হেলিকপ্টারে চড়ে বরের বাড়ি গেলেন সুরভী খোঁজ মিলছে না সিলেট ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতির এবার মাল্টার ভিসা মিলবে ঢাকা থেকেই! গ্রিসে ১৫ হাজার অনিয়মিত বাংলাদেশি যেভাবে পাবেন বৈধতা! নবীগঞ্জ-হবিগঞ্জ রুটে বাস চলাচল বন্ধ, যাত্রীদের ভোগান্তি : চালু হবে কবে ! তুর্কি থেকে গ্রিসে অনুপ্রবেশ: দুর্ঘটনায় সিলেটের কওছর মেম্বার নিহত, আহত ৩

গ্রিসে প্রবাসীদের ঈদুল আজহা উদযাপন

মতিউর রহমান মুন্না, গ্রিস থেকে
জাগো নিউজ : রবিবার, জুলাই ১০, ২০২২

সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে ইসলাম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় দুটো ধর্মীয় উৎসবের দ্বিতীয়টি ঈদুল আজহা উদযাপন করেছেন ইউরোপের দেশ গ্রিসে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

মুসলিম উম্মাহের এই উৎসবের মূল প্রতিপাদ্য বিষয় হল ত্যাগ করা। দীর্ঘ দুই বছর পর গ্রিক সরকার করোনার সকল বিধি-নিষেধ তুলে দেওয়ায় দিনটিতে সকল মুসলিম ধর্মাবলম্বী প্রবাসী বাংলাদেশিরা গ্রিসের রাজধানী এথেন্সের বোটানিকতে সরকার অনুমোদিত ঈদগাহে গিয়ে জামাতের সহিত ঈদের নামাজ আদায় করেন। সেখানে আরো অন্যান্য দেশের প্রবাসী মুসলমান ধর্মাবলম্বী প্রবাসীরা একত্রিত হয়ে প্রাণবন্তভাবে ঈদুল আজহার নামাজ আদায় করেন। যেখানে অনেক বড় পরিসরে মসজিদের ভিতরে এবং বাহিরে পুরুষ, মহিলা ও ছোট ছোট বাচ্চাদের জন্য আলাদা আলাদা ভাবে নামাজ আদায়ের ব্যবস্থা ছিল। ঘন্টার ব্যবধানে পর পর কয়েকটি জামাত অনুষ্ঠিত হয়।

গ্রিসে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত আসুদ আহমেদ তাঁর দূতাবাসের সকল কর্ম-কর্তা ও কর্মচারী বৃন্দ সহ জামাতের সহিত ঈদুল আজহার নামাজ আদায় করেন এবং নামাজ শেষে উপস্থিত সকল প্রবাসী বাংলাদেশিদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

করোনার পূর্বে ওমোনিয়া এলাকায় প্লাতিয়া কুমুদরু পার্কে এতদিন বাংলাদেশিরা ঈদের জামাত পরিচালনা করে আসছিলেন। কিন্তু করোনার বিধি-নিষেধের কারণে সকল গণজমায়েত বন্ধ ঘোষণা করে দেন গ্রিক সরকার। বর্তমানে সরকারি মসজিদের অজুহাতে এখন আর সেখানে ঈদের জামাতের অনুমতি দিচ্ছে না স্থানীয় পৌরসভা কতৃপক্ষ।
এথেন্সের বিভিন্ন এলাকায় বাংলাদেশি মালিকানাধীন মসজিদ গুলোতেও কয়েক দফায় ঈদের নামাজ আদায় করেছেন গ্রিসে বসবাসরত ধর্মপ্রাণ প্রবাসী বাংলাদেশিরা।

পরে স্ব-স্ব আর্থিক সামর্থ্য অনুযায়ী এথেন্স থেকে অনেক দূরে বিভিন্ন খামারে গিয়ে স্থানীয় মসজিদের ইমামদের সহায়তায় গরু, ছাগল, ভেড়া, মহিষ ও উট আল্লাহর নামে কোরবানি করেন প্রবাসী বাংলাদেশিরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

অন্যান্য সংবাদ
Theme Created By ThemesDealer.Com
x
error: কপি করা নিষেধ !
x
error: কপি করা নিষেধ !