Logo

গ্রিসে অধিকার আদায়ের দাবিতে আন্দোলনে অভিবাসীরা

মতিউর রহমান মুন্না, গ্রিস থেকে
জাগো নিউজ : রবিবার, মার্চ ২০, ২০২২

প্রাচীন সভ্যতার দেশ গ্রিসে অভিবাসী আইন দিন দিন কঠোর হচ্ছে। প্রতিদিনই অনিয়মিত অভিবাসীদের চলছে ধরপাকড়। অনিয়মিত অভিবাসীদের নিজ দেশে ফেরত পাঠাতেও নানা প্রদক্ষেপ নিচ্ছে সরকার। অভিবাসীদের ফেরত পাঠানো কার্যক্রম বন্ধ করার দাবীসহ বিভিন্ন যৌক্তিক অধিকার আদায়ের দাবীতে আন্দোলনে নেমেছেন বাংলাদেশিসহ বিভিন্ন দেশের অনিয়মিত অভিবাসীরা।

জানা যায়, গ্রিসে বসবাস করেন প্রায় ৩০ হাজারেরও বেশি বাংলাদেশি। গ্রিক সরকারের পরিসংখ্যান অনুযায়ী বৈধ অনুমতি নিয়ে দেশটিতে বসবাস করা বাংলাদেশিদের সংখ্যা প্রায় সাড়ে ১২ হাজার। এর বাইরে অনেকে রয়েছেন যাদের বসবাসের অনুমতি নেই বা আশ্রয় আবেদন বাতিল হয়েছে। কিন্তু এদের ফেরত পাঠাতে নানা প্রদক্ষেপ নিচ্ছে গ্রিক সরকার।
গ্রিসে বসবাসরত শ্রমিকগণ গ্রিস ও বাংলাদেশের অর্থনীতিতে ভূমিকা রাখছেন। এমনকি করোনা মহামারীর মধ্যেও তারা কঠোর পরিশ্রম করে গ্রিসের কৃষি, রেস্টুরেন্টসহ বিভিন্ন খাতে অবদান রাখছেন। কিন্তু ১৯ জনকে ফেরত পাঠানোর ঘটনায় এবং নতুন করে ধরপাকড় শুরু করায় আতংক বিরাজ করছে অনিয়মিত বাংলাদেশীদের মাঝে।

শনিবার বিকেলে বিভিন্ন দেশের অভিবাসীরা আন্দোলন কর্মসূচি পালন করেন। অহেতুক হয়রানী, গ্রেফতার করে নিজ দেশে পাঠানোর পক্রিয়া বন্ধ করাসহ বিভিন্ন দাবী তুলে ধরেন অভিবাসীরা। বিক্ষোভ ও প্রতিবাদ সভায় বিভিন্ন দেশি অভিবাসীদের মাঝে বাংলাদেশি আন্দোলনকারীও ছিলেন উল্লেখযোগ্য। প্রবাসী অধিকার পরিষদ গ্রিস ও বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিসসহ বিভিন্ন সংগঠন অংশগ্রহন করে আন্দোলনে।

মতিউর রহমান মুন্না
এথেন্স, গ্রিস।

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ
ThemeCreated By ThemesDealer.Com
error: কপি করা নিষেধ !
error: কপি করা নিষেধ !