Logo
শিরোনাম :

কুশিয়ারার বুকে ছলাৎ ছলাৎ

সিনিয়র করেসপন্ডেন্ট
জাগো নিউজ : শুক্রবার, সেপ্টেম্বর ২৪, ২০২১

কয়েক সহস্রাধিক দর্শকের আনন্দ উচ্ছাস এবং কুশিয়ারা নদীর পানিতে ছলাৎ ছলাৎ শব্দের মধ্যদিয়ে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় অবহমান গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে নবীগঞ্জ উপজেলার দীঘলবাক ইউনিয়নের খেয়াঘাটে কুশিয়ারা নদীতে ফাদুল্লা, রাধাপুর, মথুরাপুর, মোজাইহাটিসহ চার মৌজার আয়োজনে এ নৌকা বাইচ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

ঢাক-ঢোলের তালেতালে গ্রাম বাংলার গান আর বৈঠার ছন্দে মাতিয়ে তুলেছিল কুশিয়ারা নদীর ঢেউকে। আর সেই ছন্দে ছন্দে তাল মিলিয়ে নদীর তীরে হাজার হাজার শিশু-কিশোর-কিশোরী, থেকে শুরু করে বয়োবৃদ্ধ পর্যন্ত নেচে-গেয়ে এ নৌকাবাইচ উপভোগ করেছেন। বাইচ শুরুর আগে বিকেল থেকে নদীর মধ্যে বিভিন্ন নৌকায় মানুষে ভরে যায়।

শুধু নবীগঞ্জ নয় আশপাশের জেলা সুনামগঞ্জ, সিলেট ও মৌলভীবাজার জেলা থেকেও হাজার হাজার বিনোদন প্রেমীরা নৌকা বাইচ দেখতে এসেছিল। নৌকা বাইচকে কেন্দ্র করে তীরবর্তী এলাকায় ক্ষুদ্র ব্যবসায়ীরা ও নানা-পসরা সাজিয়ে স্থানীয় দীঘলবাক বাজার এলাকায় ব্যবসা করেছেন।

আকর্ষনীয় তুমুল এ প্রতিযোগিতায় সিলেট বিভাগের বিভিন্ন স্থান থেকে আসা মোট ৭টি নৌকা অংশগ্রহণ করে। এতে ফাইনালে বাগাউড়া গ্রামের পংঙ্খীরাজ প্রথম, বাংলার তোপান ২য়, শেরপুর আমরখোনা গ্রামের কুশিয়ারার তরী ৩য় ও ইব্রাহীম শাহতরী ৪র্থ স্থান অর্জন করে।

নৌকা বাইচ প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে দীঘলবাক ইউনিয়নের চেয়ারম্যান আবু সাঈদ এওলা মিয়ার সভাপতিত্বে ও ইউপি সদস্য ফখরুল ইসলামের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরষ্কার তুলে দেন হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহনওয়াজ মিলাদ । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নবীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল হক চৌধুরী সেলিম, নবীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাইফুল জাহান চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক কাজী ওবায়দুল কাদের হেলাল,এডভোকেট মুজিবুর রহমান কাজল, আব্দুল বারিক রনি, প্রচার সম্পাদক আব্দুল কাদির, যুব ও ক্রীড়া সম্পাদক আমিনুর রহমান স্বপন, দীঘলবাক ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি গোলাম হোসেন, ইনাতগঞ্জ ইউপি আওয়ামীলীগের সভাপতি আব্দুল খালিক, পৌর যুবলীগের যুগ্ম আহবায়ক হাবিবুর রহমান হাবিব, উপজেলা ছাত্রলীগের সাবেক সিনিয়র সহ-সভাপতি আলমগীর চৌধুরী সালমান, বর্তমান সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান রাজু, যুবলীগ নেতা আব্দুল কদ্দুছ সাগরসহ এলাকার বিশিষ্ট মুরব্বিয়ান ও যুবসমাজসহ আরো অনেকেই। পরে প্রধান অতিথি প্রথম বিজয়ীকে ১টি ফ্রিজ, ২য় বিজয়ীকে ৩০ ইঞ্চি এলইডি টেলিভিশন, ৩য় বিজয়ীকে ২১ ইঞ্চি এল ইডি টেলিভিশন ও ৪র্থ বিজয়ীর হাতে বড় টেবিল ফ্যান তুলে দেন।

নৌকা বাইচ নিয়ে হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহনওয়াজ মিলাদ বলেন, গ্রামবাংলার ঐতিহ্যবাহী প্রতিযোগীতার অন্যতম হচ্ছে নৌকা বাইচ, তীব্র গরম উপেক্ষা করে একনজর নৌকা বাইচ দেখার জন্য বিভিন্ন এলাকা থেকে মানুষ এসেছেন, আমি সত্যিই খুব আনন্দিত এখানে আসতে পারায়, এমন আয়োজন যেন প্রতিবছর হয় সেটাই প্রত্যাশা করি।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ
ThemeCreated By ThemesDealer.Com
x
error: কপি করা নিষেধ !
x
error: কপি করা নিষেধ !