Logo
শিরোনাম :
স্কটিশ পার্লামেন্টে প্রথম বাংলাদেশী এমপি নির্বাচিত হলেন নবীগঞ্জের ফয়ছল চৌধুরী ইফতারির জন্য নবীগঞ্জের শরিফাকে ‘হত্যা’, স্বামী-শ্বাশুড়ি আটক নবীগঞ্জ পৌরসভায় ১৫শ অসহায় মানুষের মাঝে প্রধানমন্ত্রী অর্থ সহায়তা বিতরণ বাউসা ইউনিয়নে ১৫শ মানুষের মাঝে ৪৫০ টাকা করে নগদ অর্থ সহায়তা বিতরণ আউশকান্দিতে ৫শ অসহায়দের মাঝে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা বিতরণ নবীগঞ্জের দীঘলবাকে প্রধানমন্ত্রীর উপহার নগদ অর্থ বিতরণ করলেন এমপি মিলাদ গাজী এক মুঠো হাসি’র উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি সম্পন্ন হবিগঞ্জ শহরে সাড়ে ৪ হাজার মানুষকে সরকারি সহায়তা প্রদান নবীগঞ্জে মুক্তিযোদ্ধা ও ২ প্রবাসীর ভূমি দখল করে পুকুর খননের অভিযোগ ! নবীগঞ্জে মাদকের আস্তানায় ইউএনও’র অভিযান : ৪ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড

করোনায় জটিল কার্ডিওভাস্কিউলার সমস্যাও হতে পারে!

জাগো নিউজ / ৩০৭ বার পঠিত
জাগো নিউজ : সোমবার, ১৮ মে, ২০২০

অনলাইন. জাগো নিউজ    

করোনা চারদিকে ছড়িয়ে পড়েছে। হাজার হাজার মানুষ প্রতিদিন আক্রান্ত হচ্ছেন। এমন সময় জানা গেল আরো একটি দুঃসংবাদ। বলা হচ্ছে, কভিড-১৯-এর ফলে মানুষের শরীরে জটিল কার্ডিওভাস্কিউলার সমস্যা দেখা দিতে পারে। যার ফলে রক্ত জমাট বেঁধে যাওয়া, হৃৎস্পন্দন থেমে যাওয়া, স্ট্রোক, হৃদরোগের মতো মারাত্মক অসুখ হতে পারে মানুষের।

ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় বা ইউভিএ স্বাস্থ্যর গবেষক, বিজ্ঞানী এবং চিকিৎসকদের করা নতুন সমীক্ষা রিপোর্টে এমনটাই আশঙ্কা করা হয়েছে। বিজ্ঞানীরা বলছেন, বর্তমানে কভিড-১৯ আক্রান্ত রোগীদের শ্বাসকষ্টের সমস্যা এবং ফুসফুসের দিকেই বেশি নজর দিচ্ছেন চিকিৎসকরা। এর ফলে কার্ডিওভাস্কিউলারের জটিলতাকে এড়িয়ে যাওয়া হচ্ছে। অথচ এই জটিল সমস্যাই মৃত্যু বা দীর্ঘস্থায়ী অসুস্থতা ডেকে আনতে পারে।

ইউভিএর জরুরি ওষুধ বিভাগের এমডি উইলিয়াম ব্র‌্যাডি বলছেন, যেহেতু প্রতিদিন নতুন নতুন কভিড-১৯ রোগী ভর্তি হচ্ছেন, সেহেতু এই রোগ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা, রোগীর শারীরিক অবস্থার পরিবর্তনের দিকে লক্ষ্য রাখাও অন্য অনেক রোগের থেকে বেশি হচ্ছে। প্রতিবারই নতুন কিছু জানা যাচ্ছে।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে, প্রথমবার ধরা পড়ার পর কমপক্ষে ২৪ শতাংশ করোনা-আক্রান্ত রোগীর হৃৎপিণ্ডের সমস্যায় ভুগেছেন এবং তারপর মারা গেছেন। ওই ২৪ শতাংশ রোগীর মধ্যে অর্ধেকের এর আগে উচ্চ রক্তচাপ বা অন্য কোনো কার্ডিওভাস্কিউলার রোগ ছিল না।

রিপোর্টে আরো বলা হয়েছে, হাইড্রোক্সিক্লোরোকুইন, রেমডিসিভিরের মতো ওষুধ এই রোগ নিরাময়ে কার্যকর। কারণ হাইড্রোক্সিক্লোরোকুইন যেমন হৃৎপিণ্ডের ওঠাপড়া নিয়ন্ত্রণে রাখে। তেমনই রেমডিসিভির হৃৎপিণ্ডসহ রক্তচাপ নিয়ন্ত্রণেও কাজ দেয়।

সূত্র: আজকাল।


অন্যান্য সংবাদ
Theme Created By ThemesDealer.Com
error: কপি করা নিষেধ !
error: কপি করা নিষেধ !