Logo
শিরোনাম :
করগাঁওয়ে এবার নৌকার মাঝি বজলুর রহমান নবীগঞ্জ সদর ইউনিয়নে নৌকার মনোনয়ন পেলেন হাবিব গজনাইপুরে দলীয় মনোনয়ন: মুকুল আউট, সাবের ইন! পানিউমদায় এবারও নৌকা পেলেন বর্তমান চেয়ারম্যান ইজাজুর নবীগঞ্জে নৌকা পেলেন যারা দেবপাড়া ইউনিয়নে আ.লীগের মনোনয়ন পেতে হাড্ডাহাড্ডি লড়াই : প্রচারনায় স্বতন্ত্র প্রার্থী গ্রিসে বাংলাদেশিদের অপ্রত্যাশিত মৃত্যু বাড়ছে, বেশির ভাগ মৃত্যুর কারণ হার্ট অ্যাটাক, স্ট্রোক দেবপাড়া ইউপিতে আ.লীগের মনোনয়ন প্রত্যাশী নুরুল শরীফের দলীয় ফরম দাখিল নবীগঞ্জে যুবকের লাশ উদ্ধার, খুলছে না রহস্যের জট! দুইগ্রামের সাথে আ.লীগের মনোনয়ন প্রত্যাশী নুরুল শরীফ হুদার মতবিনিময়

করোনায় জটিল কার্ডিওভাস্কিউলার সমস্যাও হতে পারে!

জাগো নিউজ
জাগো নিউজ : সোমবার, মে ১৮, ২০২০

অনলাইন. জাগো নিউজ    

করোনা চারদিকে ছড়িয়ে পড়েছে। হাজার হাজার মানুষ প্রতিদিন আক্রান্ত হচ্ছেন। এমন সময় জানা গেল আরো একটি দুঃসংবাদ। বলা হচ্ছে, কভিড-১৯-এর ফলে মানুষের শরীরে জটিল কার্ডিওভাস্কিউলার সমস্যা দেখা দিতে পারে। যার ফলে রক্ত জমাট বেঁধে যাওয়া, হৃৎস্পন্দন থেমে যাওয়া, স্ট্রোক, হৃদরোগের মতো মারাত্মক অসুখ হতে পারে মানুষের।

ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় বা ইউভিএ স্বাস্থ্যর গবেষক, বিজ্ঞানী এবং চিকিৎসকদের করা নতুন সমীক্ষা রিপোর্টে এমনটাই আশঙ্কা করা হয়েছে। বিজ্ঞানীরা বলছেন, বর্তমানে কভিড-১৯ আক্রান্ত রোগীদের শ্বাসকষ্টের সমস্যা এবং ফুসফুসের দিকেই বেশি নজর দিচ্ছেন চিকিৎসকরা। এর ফলে কার্ডিওভাস্কিউলারের জটিলতাকে এড়িয়ে যাওয়া হচ্ছে। অথচ এই জটিল সমস্যাই মৃত্যু বা দীর্ঘস্থায়ী অসুস্থতা ডেকে আনতে পারে।

ইউভিএর জরুরি ওষুধ বিভাগের এমডি উইলিয়াম ব্র‌্যাডি বলছেন, যেহেতু প্রতিদিন নতুন নতুন কভিড-১৯ রোগী ভর্তি হচ্ছেন, সেহেতু এই রোগ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা, রোগীর শারীরিক অবস্থার পরিবর্তনের দিকে লক্ষ্য রাখাও অন্য অনেক রোগের থেকে বেশি হচ্ছে। প্রতিবারই নতুন কিছু জানা যাচ্ছে।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে, প্রথমবার ধরা পড়ার পর কমপক্ষে ২৪ শতাংশ করোনা-আক্রান্ত রোগীর হৃৎপিণ্ডের সমস্যায় ভুগেছেন এবং তারপর মারা গেছেন। ওই ২৪ শতাংশ রোগীর মধ্যে অর্ধেকের এর আগে উচ্চ রক্তচাপ বা অন্য কোনো কার্ডিওভাস্কিউলার রোগ ছিল না।

রিপোর্টে আরো বলা হয়েছে, হাইড্রোক্সিক্লোরোকুইন, রেমডিসিভিরের মতো ওষুধ এই রোগ নিরাময়ে কার্যকর। কারণ হাইড্রোক্সিক্লোরোকুইন যেমন হৃৎপিণ্ডের ওঠাপড়া নিয়ন্ত্রণে রাখে। তেমনই রেমডিসিভির হৃৎপিণ্ডসহ রক্তচাপ নিয়ন্ত্রণেও কাজ দেয়।

সূত্র: আজকাল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ
ThemeCreated By ThemesDealer.Com
x
error: কপি করা নিষেধ !
x
error: কপি করা নিষেধ !