Logo
শিরোনাম :
স্কটিশ পার্লামেন্টে প্রথম বাংলাদেশী এমপি নির্বাচিত হলেন নবীগঞ্জের ফয়ছল চৌধুরী ইফতারির জন্য নবীগঞ্জের শরিফাকে ‘হত্যা’, স্বামী-শ্বাশুড়ি আটক নবীগঞ্জ পৌরসভায় ১৫শ অসহায় মানুষের মাঝে প্রধানমন্ত্রী অর্থ সহায়তা বিতরণ বাউসা ইউনিয়নে ১৫শ মানুষের মাঝে ৪৫০ টাকা করে নগদ অর্থ সহায়তা বিতরণ আউশকান্দিতে ৫শ অসহায়দের মাঝে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা বিতরণ নবীগঞ্জের দীঘলবাকে প্রধানমন্ত্রীর উপহার নগদ অর্থ বিতরণ করলেন এমপি মিলাদ গাজী এক মুঠো হাসি’র উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি সম্পন্ন হবিগঞ্জ শহরে সাড়ে ৪ হাজার মানুষকে সরকারি সহায়তা প্রদান নবীগঞ্জে মুক্তিযোদ্ধা ও ২ প্রবাসীর ভূমি দখল করে পুকুর খননের অভিযোগ ! নবীগঞ্জে মাদকের আস্তানায় ইউএনও’র অভিযান : ৪ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড

করোনাভাইরাস : কমছে নমুনা পরীক্ষার সংখ্যা

ন্যাশনাল ডেস্ক / ৩০৬ বার পঠিত
জাগো নিউজ : শনিবার, ১১ জুলাই, ২০২০

দেশে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) নমুনা পরীক্ষার হার কমছেই। গত ১২ দিনের ব্যবধানে করোনা পরীক্ষার সংখ্যা কমেছে প্রায় অর্ধেক।

শনিবার (১১ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলা হয়, সর্বশেষ ২৪ ঘণ্টায় ১১ হাজার ১৯৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এরআগে গত ৩০ জুন সর্বোচ্চ ১৮ হাজার ৪২৬টি নমুনা পরীক্ষা করা হয়। সে হিসাবে মাত্র ১২ দিনের ব্যবধানে নমুনা পরীক্ষা কমেছে ৭ হাজার ২৩৩টি যা সর্বোচ্চ নমুনা পরীক্ষার অর্ধেকের কাছাকাছি। গত ১১ জুন নমুনা পরীক্ষা করা হয়েছিল ১৫,৭৭২টি।

শনিবার সকাল ৮টা পর্যন্ত দেশে করোনাভাইরাসে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৩০৫ জনে। আর আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৮১ হাজার ১২৯ জনে।

এই ১১ হাজার ৪৭৫টি নমুনা পরীক্ষার মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে ২ হাজার ৬৮৬ জনের মধ্যে, যা ৬ জুনের পর সবচেয়ে কম। শনাক্তের হার অবশ্য আশঙ্কাজনক হারে বেড়েছে, সর্বোচ্চ ২৪.০ শতাংশ। সর্বশেষ ৭৩টি ল্যাবে নমুনা পরীক্ষার কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের এ মাসের প্রকাশিত তথ্যে দেখা যায়, ১ জুলাই নমুনা পরীক্ষা করা হয় ১৭,৮৭৫ জনের। ২ জুলাই ১৮,৩৬২, ৩ জুলাই ১৪,৬৫০, ৪ জুলাই ১৪,৭২৭, ৫ জুলাই ১৩,৯৮৮, ৬ জুলাই ১৪,২৪৫, ৭ জুলাই ১৩,১৭৩, ৮ জুলাই ১৫,৬৭২, ৯ জুলাই ১৫,৬৩২, ১০ জুলাই ১৩,৪৮৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। এনিয়ে মোট নমুনা পরীক্ষা করা হয় ৯ লাখ

গত বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বাংলাদেশে আক্রান্ত প্রথম রোগী শনাক্তের তথ্য জানানো হয় গত ৮ মার্চ। প্রথম শনাক্তের পর দেশে করোনা রোগী সংখ্যা ৫০ হাজার ছাড়ায় ২ জুন। লাখে পৌঁছানোর মাত্র ১৬ দিনে গত ১৮ জুন দেশে শনাক্ত রোগীর সংখ্যা ১ লাখ ছাড়িয়ে যায়। সেখান থেকে তা দেড় লাখে পৌঁছাতে সময় লাগে ১৪ দিন; ২ জুলাই দেশে শনাক্তের সংখ্যা দাঁড়ায় ১ লাখ ৫৩ হাজার ২৭৭ জন।

এরপর সাত দিনে তথা ৯ জুলাই শনাক্তের সংখ্যা ছাড়াল পৌনে দুই লাখ, ১ লাখ ৭৫ হাজার ৪৯৪ জন। এর তিন দিনের মাথায় শনাক্ত ১ লাখ ৮০ হাজার ছাড়িয়ে গেল।

আক্রান্তদের মধ্যে সবশেষ চব্বিশ ঘণ্টায় ৩০ জনসহ মৃত্যু হয়েছে ২ হাজার ৩০৫ জনের। আর ১ হাজার ৬২৮ জনসহ মোট সুস্থ হয়েছেন ৮৮ হাজার ৩৪ জন। মৃত্যু ও সুস্থ বাদে দেশে বর্তমানে করোনায় আক্রান্ত ‘অ্যাকটিভ’ রোগী আছে ৯০ হাজার ৭৯০ জন।


অন্যান্য সংবাদ
Theme Created By ThemesDealer.Com
error: কপি করা নিষেধ !
error: কপি করা নিষেধ !