Logo

আসন্ন ইউপি নির্বাচন : আউশকান্দি ইউনিয়নে আলোচনায় যারা !

স্পেশাল করেসপন্ডেন্ট
জাগো নিউজ : রবিবার, অক্টোবর ১১, ২০২০

আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে আলোচনায় আসছেন দেশী ও প্রবাসী প্রার্থীরা। তারা বিভিন্ন কৌশলে প্রচারণা করছেন।

ইউনিয়ন পরিষদ নির্বাচনী হালচাল নিয়ে ‘‘জাগো নিউজ’’ এর ধারাবাহিক প্রতিবেদন এর ধারাবাহিকতায় নবীগঞ্জ উপজেলার ১৩ টি ইউনিয়নের মধ্যে আজ তুলে ধরা হলো ৫ নং আউশকান্দি ইউনিয়ন এর হালচাল। বর্তমান চেয়ারম্যান মহিবুর রহমানের আমলে নানা কারণে আলোচিত সমালোচিত হয়েছে এই ইউনিয়নের নাম।

ইউনিয়নের ইতিহাস: কালের স্বাক্ষী বহনকারী এড়া বরাক নদীর তীরে গড়ে উঠা নবীগঞ্জ উপজেলার একটি ঐতিহ্যবাহী অঞ্চল হলো আউশাকন্দি ইউনিয়ন। এই ইউনিয়নে আছে শতবর্ষ পূর্বের হাট সৌয়দপুর বাজার। এর পাশ দিয়েই বয়ে গেছে বরাক নদী। আর নজর কেড়েছে ঐতিয্যবাহী ৩০০শত বছরের পূর্বের শ্রী শ্রী দুর্ল্লভ ঠাকুরের আখড়া। সেটায় কারুকার্য দ্বারা নির্মিত অনেকগুলি মন্দির রয়েছে। হিন্দু সম্প্রদায়ের দেবালয় এবং অনেকগুলি দেবতলী। এখানে রয়েছে বিখ্যাত আউলিয়া শাহা সদর উদ্দিন (রঃ)এর মাজার। প্রতি বৎসর এখানে উরস মোবারক হয়। অনেক ভক্তবৃন্দের সমাগম হয় মাজারের মধ্যে। আরও রয়েছে শাহ রুমি মিছকিন শাহ এর মাজার।

এই ইউনিয়নের আলমপুর গ্রামে প্রতি বছর ঘোড়ার দৌড় অনুষ্ঠিত হয়। এ ছাড়াও ঢাকা-সিলেট মহাসড়ক ঘেষা এই আলোচিত ইউনিয়নের পারকুলে রয়েছে বিবিয়ানা বিদ্যুৎ পাওয়ার প্লান্ট। ওই ইউনিয়নে ৪২ টি গ্রাম রয়েছে। মোট লোকসংখ্যা ২৫ হাজারের মতো।

সম্প্রতি ওই এলাকায় গিয়ে স্থানীয় লোকজন ও ইউনিয়ন পরিষদ সূত্রে জানা যায়, ইউনিয়ন পরিষদ প্রতিষ্ঠার পর থেকে চেয়ারম্যান হিসেবে দায়ীত্ব পালন করেছেন- সৈয়দ সঞ্জব আলী, নজরুল ইসলাম, গোলাম মোহাম্মদ চৌধুরী শিহাব, সৈয়দ মতিউর রহমান পিয়ারা, ২০০৩ থেকে ২০১৬ পর্যন্ত টানা ১৪ বছর চেয়ারম্যান হিসেবে দায়ীত্ব পালন করেন মোঃ দিলাওর হোসেন এবং সবশেষ ২০১৬ সালে নির্বাচিত হন প্রবাসী মহিবুর রহমান হারুন।

এবার নির্বাচনেও সম্ভাব্য প্রার্থী হিসেবে আলোচনায় রয়েছেন- সাবেক চেয়ারম্যান ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি দিলাওর হোসেন, লন্ডন প্রবাসী বর্তমান চেয়ারম্যান মুহিবুর রহমান হারুন, উপজেলা শ্রমিকদলের সভাপতি মোর্শেদ আহমদ, বিশিষ্ট সমাজ সেবক সালিশ বিচারক এবং আওয়ামীলীগ নেতা আশিকুর রহমান আশিক, যুবলীগ নেতা আব্দুল হামিদ নিকসন, আউশকান্দি ইউনিয়ন বিএনপির সভাপতি শাহ এবাদুর রহমান দারা, বিএনপি নেতা কাওসর আহমদ। আগামী নির্বাচনকে সামনে রেখে তারা বিভিন্ন কৌশলে প্রচারণা চালিয়ে যাচ্ছেন তারা।

এবারের নির্বাচনে অংশগ্রহণ করবেন না বলে জানিয়েছেন আউশকান্দি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সাবেক সভাপতি মতিউর রহমান পেয়ারা।

পর্ব-৮ আসন্ন ইউপি নির্বাচন : আউশকান্দি ইউনিয়নে আলোচনায় যারা !

পর্ব-৭ আসন্ন দীঘলবাক ইউনিয়ন পরিষদ নির্বাচন : আলোচনায় যারা !

পর্ব-৬ আসন্ন নির্বাচনে ইনাতগঞ্জ ইউনিয়নে সম্ভাব্য প্রার্থী যারা !

পর্ব-৫ আসন্ন নির্বাচনে ২নং বড় ভাকৈর (পূর্ব) ইউনিয়নে সম্ভাব্য প্রার্থীদের নানা প্রতিশ্রুতি

পর্ব-৪ নবীগঞ্জে ১নং বড় ভাকৈর (পশ্চিম) ইউনিয়নে আলোচনায় যারা

পর্ব-৩ দেবপাড়া ইউপি নির্বাচনী হালচাল : আলোচনায় যারা

পর্ব-২ গজনাইপুর ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থীদের ছড়াছড়ি : আলোচনায় যারা

পর্ব-১ আসছে নির্বাচনে নবীগঞ্জের পানিউমদা ইউনিয়নে প্রার্থী যারা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ
ThemeCreated By ThemesDealer.Com
error: কপি করা নিষেধ !
error: কপি করা নিষেধ !